রোমাঞ্চকর বাঞ্জি জাম্পিং করার আগে যেভাবে প্রস্তুতি নেবেন

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০২:৫৭ পিএম, ২০ আগস্ট ২০২২

বর্তমানে বাঞ্জি জাম্পিংয়ে আগ্রহ বেড়েছে সবারই। বিভিন্ন দেশেই এখন বাঞ্জি জাম্পিংয়ের ব্যবস্থা আছে। তবে এটি এমন একটি কর্মকাণ্ড যা শুধু সাহসী ব্যক্তিরাই করতে পারেন। উচ্চতায় যাদের ভয় নেই তারাই কেবল করতে পারেন বাঞ্জি জাম্পিং। তবে বেশিরভাগ মানুষিই বাঞ্জি জাম্পিং দেখেই ভয় পান।

একটি শক্তিশালী ইলাস্টিক তারের সঙ্গে ঝুলে নিজেকে উপর থেকে ফেলে দিতে হয় প্রকৃতির বুকে। কখনো পাহাড়ি এলাকায়, উঁচু বিল্ডিং কিংবা সেতু থেকেও এই দুঃসাহসিক স্টান্ট করা হয়। যাদের মনের ভয় একেবারেই নেই তারা হেলিকপ্টার বা হট এয়ার বেলুন থেকেও জাম্প দেন।

বাঞ্জি জাম্পিং বর্তমান সময়ের সবচেয়ে জনপ্রিয় স্টান্ট। এটি করতে পারার ঘটনা যুদ্ধ জয়ের মতো উত্তেজনার সৃষ্টি করে স্নায়ু। তবে একাধারে বিপজ্জনক স্টান্ট করার আগে গুরুত্বপূর্ণ পাঁচটি জিনিস মাথায় রাখা দরকার। জেনে নিন বাঞ্জি জাম্পিং করার আগে কীভাবে প্রস্তুতি নেবেন-

স্বাস্থ্যের পরীক্ষা

বাঞ্জি জাম্পিংয়ের জন্য শারীরিকভাবে আপনি ফিট কি না তা আগে জানতে হবে। কারণ এই জাম্পের সঙ্গে অ্যাড্রিনালিন গ্রন্থির নিঃসরণকে নিয়ন্ত্রণ করতে পারবেন কি না তা আগে দেখে নেওয়া দরকার।

লাফের সঙ্গে আপানার ওজন ও বয়সের সীমাবদ্ধতাও আছে। তাই সঠিক নিয়ম জেনে তবেই বাঞ্জি জাম্পিংয়ের জন্য প্রস্তুতি নিন।

এছাড়া পিঠ বা ঘাড়ের আঘাত, শরীরের কোথাও ভাঙা থাকলে, উচ্চ রক্তচাপ, হাঁপানি, স্নায়ুর রোগ, মৃগী রোগ, হার্টের অসুখ, গর্ভবতী হলেও বাঞ্জি জাম্পিং থেকে এড়িয়ে চলুন।

অতিরিক্ত বা কম খাবেন না

বাঞ্জি জাম্পিং করার আগে খাবার খাওয়ার ক্ষেত্রেও আছে কিছু বিধিনিষেধ। এক্ষেত্রে অতিরিক্ত কিংবা একেবারেই কম খাওয়া এড়িয়ে চলুন। অ্যালকোহল বা ইন্দ্রিয় নিস্তেজ করে দেয় এমন কোনো ওষুধ খান, তাহলে বাঞ্জি জাম্পিং এড়িয়ে চলাই ভালো।

বিপদ চিনতে হবে

বাঞ্জি জাম্পিং করার আগে কিছুটা হোমওয়ার্ক করুন। ঠিক কোন স্থানে আপনি এই স্টান্ট করবেন তার খোঁজখবর নিন। অবস্থানের পাশাপাশি প্রশিক্ষিত জাম্প মাস্টার, বীমা ও সার্টিফিকেশন কেমন আছে, তাও জেনে নেওয়া প্রয়োজন। মনে রাখবেন জীবনে ঝুঁকি নিয়ে রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার করা একবারেই বুদ্ধিমানের কাজ নয়।

আদর্শ পোশাক

বাঞ্জি জাম্পিংয়ের ক্ষেত্রে প্যান্ট বা শর্টস পরা সবচেয়ে ভালো। শরীরের সঙ্গে লেগে থাকবে এমন পোশাক পরুন। এমন কোনো পোশাক পরবেন না, যা শরীরের বাইরে থেকে উড়তে থাকে।

জাম্প দেওয়ার সময় খালি পায়ে বা জুতো পরেছেন কিনা দেখে নিন। যদি জুতো পরেন তাহলে তা যেন ঢিলেঢালা না হয় তা দেখে নিন। দামি কিছু পরবেন না। পকেট অবশ্যই খালি রাখুন।

দুশ্চিন্তা করবেন না

প্রথমবার বাঞ্জি জাম্পিংয়ের সময় সবাই উদ্বেগ ও আতঙ্কগ্রস্ত হয়ে পড়েন। তবে ভয় পেলে কিংবা দ্বিধা থাকলে সময় থাকতেই বাঞ্জি জাম্পিং করা বন্ধ করুন। আর যদি করতেই চান তাহলে মনে সাহস রাখুন ও গভীর শ্বাস নিয়ে দুশ্চিন্তা থেকে বেরিয়ে আসুন।

জেএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।