ঘরজামাই হয়েই জীবন কাটে যাদের

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০২:৫৫ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

প্রোপোজ ডে পালিত হয় ভালোবাসা দিবসের দ্বিতীয় দিন অর্থাৎ ৮ই ফেব্রুয়ারি। এদিন মনের কথা সঙ্গীর কাছে প্রকাশ করেন প্রেমিক-প্রেমিকারা। এই প্রেম পরে বিয়েতে পরিণত হয়।

তবে ছেলেরা যদি জানতে পারে বিয়ের পর তাদের বাড়ি ছেড়ে চলে যেতে হবে বা ঘরজামাই হয়ে সারাজীবন কাটাতে হবে, তাহলে তাদের কী হবে ভেবে দেখেছেন কখনো?

আরও পড়ুন: বিয়ে করলেই ভাঙতে হয় প্লেট!

জানলে অবাক হবেন, ভারতে এমনই এক গ্রাম আছে যেখানে কনের বদলে বরের বিদায় হয়। রাজস্থানের এই গ্রামে পুরুষরা চিরকালের জন্য ঘরজামাই হয়ে থাকে।

রাজস্থানের এই গ্রামের নাম জাওয়াই। মাউন্ট আবু থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে এই গ্রামের অবস্থান। এই রাজ্যের একমাত্র হিল স্টেশন মাউন্ট আবুর পাহাড়ে অবস্থিত গ্রামটি। শত বছরের পুরোনো ঐতিহ্যের জন্য বিখ্যাত এই গ্রাম।

ওই গ্রামে পুরুষ বিদায়ের রীতি বিগত ৭০০ বছর ধরে চলে আসছে। কথিত আছে, জাওয়াই গ্রামে নারীর সংখ্যা বেশি ও পুরুষের সংখ্যা কম ছিল। এতে সেখানকার নারীদের বিয়ে দেওয়া কঠিন হয়ে পরে অভিভাবকের কাছে। ফলে গ্রামবাসী একটি ভিন্ন প্রথা শুরু করার সিদ্ধান্ত নেন।

আরও পড়ুন: দেশের যে অঞ্চলে পড়ে না মানুষের ছায়া!

যেখানে বিয়ের পরে নারীদের বিদায় দেওয়া হয় না ও তাদের স্বামীরা চিরকাল স্থায়ী হয়ে যায় শ্বশুরবাড়িতে। এতে পরবর্তী সময়ে গ্রামের জনসংখ্যা বাড়তে শুরু করে। এখন প্রায় ২৪০ জনসংখ্যা বাস করে।

প্রচলিত কাহিনি অনুযায়ী, বিয়েতে সমস্যার কারণে দুই ভাই জিবাজি ও কানহাজি এই গ্রামের দুই মেয়েকে বিয়ে করেন।

জিভাজি বিয়ে করে জাওয়াই গ্রামে বসতি স্থাপন করেন, অপর ভাই বিয়ে করে কানারি ধানী, জাওয়াই গ্রাম থেকে ১০ কিলোমিটার দূরে বনের দিকে বসতি স্থাপন করেন।

আরও পড়ুন: সেন্টমার্টিন ও ছেড়াদ্বীপে যা যা দেখবেন

মাউন্ট আবু শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে জাওয়াই গ্রামে ৪০টি পরিবার বাস করে। এই গ্রামের জনসংখ্যা প্রায় ২৪০। এখানে বসতি স্থাপন করা পরিবারের লোকেরা কৃষিকাজ, তরকারি ও গাড়ি চালিয়ে পরিবারকে গড়ে তোলে।

মাউন্ট আবুর আশপাশে মোট ১৬টি গ্রাম আছে, যার মধ্যে আছে মাঞ্চ গ্রাম, হেতমজি গ্রাম, আরনা গ্রাম, সাল গ্রাম ইত্যাদি।

মাউন্ট আবু কীভাবে যাবেন?

আরও পড়ুন: ৫১ দিনে ২৮ রাজ্য ঘুরলেন মা-ছেলে

আকাশপথে

মাউন্ট আবুর নিকটতম অভ্যন্তরীণ বিমানবন্দরটি উদয়পুরে ২১০ কিলোমিটার দূরে অবস্থিত ও নিকটতম আন্তর্জাতিক বিমানবন্দরটি আহমেদাবাদে অবস্থিত। অভ্যন্তরীণ বিমানবন্দরটি দিল্লি, জয়পুর ও মুম্বাইয়ের মতো প্রধান ভারতীয় শহরগুলোর সঙ্গে সংযুক্ত।

রেলপথে যেতে চাইলে

আবু রোড রেলওয়ে স্টেশন হলো মাউন্ট আবুর নিকটতম রেলওয়ে স্টেশন যা দিল্লি ও মুম্বাইয়ের মধ্যে অবস্থিত। এই স্টেশন মাউন্ট আবুকে প্রধান রেলওয়ে স্টেশনগুলোর সঙ্গে সংযুক্ত করে।

সড়কপথে রাজ্য সরকার দ্বারা ঘন ঘন বাস চালানো হয় যা মাউন্ট আবুকে সমস্ত বড় প্রতিবেশী শহরের সঙ্গে সংযুক্ত করে।

জেএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।