এবার বিশেষ ট্রেনে ঘুরে আসুন শিমলা

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০১:৩৬ পিএম, ০৪ জানুয়ারি ২০২০

ভারতীয় রেল দার্জিলিংয়ের প্রাকৃতিক সৌন্দর্য দেখতে চালু করেছে ভিসটাডোম কোচ। এই কোচে হিমালয় দেখা যাবে কালকা-শিমলা-কালকা রুটে। আগামী এক বছর পর্যটকরা এ ট্রেনে চড়তে পারবেন। ভিসটাডোম কোচে বসে শিমলা থেকে দেখতে পারবেন হিমালয়ের অপার সৌন্দর্য।

রেল সূত্রে জানা যায়, আমবালা ডিভিশন এ স্পেশাল ট্রেন চালু করেছে। কালকা স্টেশন থেকে ট্রেন ছাড়বে সকাল ৭টায়। শিমলা পৌঁছবে দুপুর ১২টা ৫৫ মিনিটে। ফিরতি পথে শিমলা থেকে ট্রেন ছাড়বে বিকেল ৩টা ৫০মিনিটে। কালকা এসে পৌঁছবে রাত সোয়া ৯টায়।

আসা-যাওয়ার পথে ট্রেন থামবে বারোগ স্টেশনে। মোট ৭টি কোচ থাকবে এ ট্রেনে। তার মধ্যে ছয়টি প্রথম শ্রেণির এসি ভিসটাডোম কোচ এবং একটি প্রথম শ্রেণির কোচ। প্রতি কোচে থাকবে ১৫টি করে আসন। দুটি আলাদা করে এয়ার কন্ডিশন ব্যবস্থা। যা গরমের সময় কাজে লাগানো হবে।

ভিসটাডোম কোচের ভেতর থেকে পর্যটকরা বাইরের প্রাকৃতিক সৌন্দর্য দেখতে পারবেন। এতে রয়েছে সম্পূর্ণ কাঁচের দেওয়াল। এমনকী ছাদও কাঁচের। ফলে ৩৬০ ডিগ্রি পর্যন্ত ঘুরেই দেখা যাবে প্রকৃতিকে। বরফে মোড়া শিমলাকে এ আরামদায়ক কোচে বসে উপভোগ করতে পারবেন পর্যটকরা।

সব ধরনের স্বাচ্ছন্দ্য থাকবে এ কোচে। গ্লাস রুফের সঙ্গে ব্যবহারের উপযোগী রিভলভিং সিট, বায়োভ্যাকুয়াম টয়লেট, ব্যবহার্য আধুনিক সরঞ্জাম, অটো স্লাইডিং ডোর, টিভি স্ক্রিন। চেয়ারগুলো পুশব্যাক হওয়ায় আরামদায়ক। এছাড়া নিজের ইচ্ছেমতোই চেয়ার ঘোরানো যাবে।

ট্রেনের ভাড়াও অনেক কম রাখা হবে। মাত্র ৬৩০ টাকা দিলেই পাওয়া যাবে ট্রেনের টিকিট। সব বয়সের যাত্রীর জন্যই এক ভাড়া রাখা হবে। এ ট্রেন যেহেতু বিশেষ, তাই ভাড়ায় কোনো ছাড় নেই। যেকোনো পিআরএস থেকেই ট্রেনের টিকিট সংগ্রহ করা যাবে। তবে প্রথম শ্রেণির টিকিট পাওয়া যাবে কালকা বা শিমলা স্টেশনের বুকিং সেন্টারে।

এসইউ/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com