নারীর অগ্রযাত্রায় বাধা শিক্ষাব্যবস্থা: নওফেল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ০৬ মার্চ ২০২৩

দেশে নারীর অগ্রযাত্রায় শিক্ষাব্যবস্থা বা শিক্ষা মন্ত্রণালয় বাধা বলে মন্তব্য করেছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তিনি বলেন, সমাজে নারীর অগ্রযাত্রায় আমাদের অনেক কাঠামোগত সমস্যা আছে। এর মূলে আমাদের শিক্ষাব্যবস্থা বা শিক্ষা মন্ত্রণালয়। এটা আমি অকপটে স্বীকার করছি। নারীদের পিছিয়ে থাকার পেছনে আমাদের শিক্ষাব্যবস্থাই দায়ী।

সোমবার (৬ মার্চ) দুপুরে রাজধানীর তেজগাঁও-গুলশান লিংক রোডে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে অ্যাকশন এইড বাংলাদেশ ‘উদ্বোধনে নারী: জ্ঞানে-বিজ্ঞানে, প্রযুক্তি সমাধানে’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে।

উপমন্ত্রী বলেন, আমাদের পাঠ্যপুস্তকে কৃষি শুধু পুরুষদের কাজ বলা হয়েছে। আর সংসারের কাজ দেখানো হয়েছে নারীদের। এটা সমাজে প্রতিফলিত হচ্ছে। তাই পাঠ্যপুস্তকে জেন্ডার বিশেষ সঠিক তথ্য-উপাত্ত দিতে আমরা জেন্ডার স্পেশালিস্ট নিয়োগ করেছি।

আরও পড়ুন>> ফেব্রুয়ারিতে ৩১৭ নারী-শিশু নির্যাতন, ধর্ষণ ৪৩

ধর্ম শিক্ষা আমাদের নারীদের নিয়ন্ত্রণে ব্যবহার করা হচ্ছে জানিয়ে নওফেল বলেন, আমি মনে করি নারীদের নেতৃত্বে আসা দরকার। ধর্মীয় নেতৃত্বে নারীর অংশগ্রহণ করতে হবে। কওমি মাদরাসায় একটা বড় অংশ নারীরা পড়াশোনা করছেন। কিন্তু তাদের বিজ্ঞান, গণিত শেখানো হচ্ছে না, যা তাদের বাস্তব জীবনে কোনো কাজে আসবে না। কওমি মাদরাসাগুলোতে বিজ্ঞানভিত্তিক শিক্ষাব্যবস্থা চালুর চেষ্টা করছি আমরা। আমরা চাচ্ছি নারীর অগ্রযাত্রায় ধর্মীয় প্রতিষ্ঠানগুলোতে বিপ্লব তৈরি করতে।

তিনি আরও বলেন, আমরা দেশে কাঠমোল্লা চাই না। আমরা চাই প্রগতিশীল বিজ্ঞানমনস্ক মোল্লা। যারা নারীর অধিকার নিয়ে কথা বলবেন, নারীর নেতৃত্ব বিকাশে সহায়তা করবেন।

এমএমএ/ইএ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।