সচেতনতায় কমবে জরায়ুমুখ ক্যানসারে মৃত্যুহার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ৩০ জানুয়ারি ২০২৪

সবাই মিলে চেষ্টা ও সচেতনতায় জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত ও মৃত্যুহার কমবে জানিয়ে প্রতিষ্ঠানের ছাত্রীদের এ বিষয়ে সচেতনতার তাগিদ দিয়েছেন ইডেন মহিলা কলেজের প্রিন্সিপাল প্রফেসর ফেরদৌসী বেগম।

তিনি বলেন, ডব্লিউএইচও জানুয়ারি মাসকে জরায়ুমুখ ক্যানসার প্রতিরোধে সচেতনতার মাস হিসেবে ঘোষণা করেছে। আমরা শিক্ষার্থীদের মাঝে এই রোগের ভয়াবহতা এবং প্রতীকারের বার্তা দিতে পেরেছি। আমরা সবাই মিলে চেষ্টা করলে এবং সচেতন হলে এই রোগে আক্রান্ত এবং মৃত্যুরহার দুটোই কমে আসবে।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) সকালে ইডেন মহিলা কলেজ এবং আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের গাইন অ্যান্ড অবস বিভাগ যৌথভাবে আয়োজিত এ বণার্ঢ্য র‌্যালি এবং আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ইডেন মহিলা কলেজের প্রিন্সিপাল প্রফেসর ফেরদৌসী বেগমের নেতৃত্বে সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে কলেজ প্রাঙ্গণে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সহযোগিতায় বণার্ঢ্য র‌্যালি শেষে কলেজ মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য প্রফেসর মাহফুজা খানম।

আলোচনা অনুষ্ঠানে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ হাসপাতালের গাইনি অ্যান্ড অবস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. সেহেরীন এফ. সিদ্দিকা বলেন, প্রতিটি নারীর স্বাস্থ্য সুরক্ষায় রাষ্ট্রের দায়িত্বশীল বিভাগসহ সবাইকে কাজ করতে হবে। জরায়ুমুখের ক্যানসার রোগের ভয়াবহতা সম্পর্কে এখন আমরা জানি। আমাদের মধ্যে যারা ঝুঁকিপূর্ণ তাদের দ্রুত স্ক্রিনিং করতে হবে এবং আক্রান্তদের প্রতীকারের ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়া বক্তারা বলেন, জরায়ুমুখ ক্যানসার একটি মরণঘাতী রোগ। প্রতিবছর গড়ে ১২ হাজার নারী জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হচ্ছে। প্রাথমিক অবস্থায় এই রোগ শনাক্ত হলে চিকিৎসার মাধ্যমে এই রোগ প্রতিরোধ করা সম্ভব। একমাত্র এইচপিভি টিকার মাধ্যমে এই রোগ শতভাগ নির্মূল করা যায়। এই রোগ নির্মূলে সর্বত্র গণসচেতনতা তৈরি করতে হবে।

আলোচনা সভায় বিশেষজ্ঞ চিকিৎসক প্রফেসর ডা. রওশন আরা বেগম, প্রফেসর ডা. কোহিনুর বেগম, প্রফেসর ডা. সাবেরা খাতুন, প্রফেসর ডা. ফেরদৌসী বেগম, ঢাকা কলেজের প্রাক্তন প্রিন্সিপ্যাল প্রফেসর ড. আয়েশা বেগম, ইডেন মহিলা কলেজের প্রাক্তন প্রিন্সিপ্যাল প্রফেসর সুপ্রিয়া ভট্টাচার্য, ইডেন মহিলা কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর সুফিয়া আক্তার ইনসেপ্টা গ্রুফের সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার (এসএসডি) হোমায়রা ফাতেমা উপস্থিত ছিলেন।

এএএম/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।