কেআইবিতে বিনামূল্যে গ্রাহক পাচ্ছেন কৃষি সেবা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ১২ জানুয়ারি ২০১৮

রাজধানীর খামারবাড়ি সংলগ্ন কৃষিবিদদের পেশাজীবী সংগঠন কৃষিবিদ ইনিস্টিটিউশন বাংলাদেশের (কেআইবি)-বর্তমান কার্যনির্বাহী কমিটির এক বছর পূর্তি হয়েছে। এ উপলক্ষে সপ্তাহের প্রতি শনিবার কৃষকদের বিনামূল্যে গ্রাহকসেবা দেয়া হবে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে কেআইবির কার্যনির্বাহী কমিটির সভাপতি কৃষিবিদ এ এম এম সালেহ্ এ তথ্য জানান।

তিনি বলেন, কেআইবি কমপ্লেক্সে আগামী ২০ জানুয়ারি একটি সেবা কেন্দ্র চালু করা হবে। এ সেবা কেন্দ্রে উদ্যানতত্ত্ব, প্রাণি পালন, মৎস্য বিজ্ঞান, উদ্ভিদ বিদ্যা ও বাগান বিদ্যার প্রায় ৫০ জন বিশেষজ্ঞ থাকবেন। তারা প্রতি শনিবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সংশ্লিষ্ট গ্রাহকদের কৃষি বিষয়ক নানা সমস্যার সমাধান দেবেন। তবে, গ্রাহক সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়লে প্রতিদিনই সেবা কেন্দ্রটি চালু রাখার ব্যবস্থা করা হবে এবং এ জন্য কোনো ফি নেয়া হবে না ।

KIB-2এ সময় কেআইবির মহাসচিব খাইরুল আলম প্রিন্স, সাংগঠনিক সম্পাদক আরিফ তরফদারসহ প্রমুখ উপস্থিত ছিলেন ।

কৃষিবিদ এ এম এম সালেহ্ আরও বলেন, ঢাকা শহরের বাসিন্দারা এখন নিজ বাড়িতেই বিভিন্ন ধরনের সবজি, ফুলের বাগান ও পোষা প্রাণি পালন করছেন। এ কাজে তারা কমবেশি নানা সমস্যার সম্মুখীন হচ্ছেন। তাদের সমস্যার কথা বিবেচনা করেই কেআইবি কমপ্লেক্সে এ সেবা কেন্দ্রটি চালু করা হবে।

তিনি আরও জানান, মুঠোফোন ও সামাজিক যোগাযোগ মাধ্যম- ফেসবুক, ভাইবার, হোটাসঅ্যাপের মাধ্যামে দূর দূরান্তের লোকজনও প্রতিদিনই অনায়াসে কৃষি বিষয়ক নানান সমস্যার সমাধান নিতে পারবেন ।

সংবাদ সম্মেলনে কেআইবি সভাপতি আরও জানান, কৃষিবান্ধব বাজেট করার জন্য ফেব্রুয়ারিতে একটি প্রাক-বাজেট আলোচনা সভা করা হবে। উক্ত সভায় অর্থমন্ত্রী ও বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদরা থাকবেন।

এমআরকে/এমএমজেড/পিআর

আপনার মতামত লিখুন :