২৪০ বছর পর ফিরে এলো সাদা লেজের ঈগল

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:১৬ পিএম, ০৯ মে ২০২০

করোনাভাইরাসের কারণে কয়েক মাসেই ব্যাপক পরিবর্তন এসেছে প্রকৃতির মাঝে। কমেছে দূষণ, বইছে নির্মল বাতাস। ক্রমেই যেন যৌবন ফিরেছে পরিবেশের। আর তাই তো ইংল্যান্ডের আকাশে প্রায় ২৪০ বছর পরে দেখা গেল সাদা লেজের ঈগল।

জানা যায়, অষ্টাদশ শতাব্দীতে এ পাখি দেখা গেলেও ধীরে ধীরে তা হারিয়ে যেতে বসে। এ পাখির ডানা আকারে যথেষ্ট বড়। যা প্রায় ৮ ফুটের কাছাকাছি। এ ঈগলের মাথা সাদা এবং ঠোঁট হলুদ। ডানার মতো পাখিটিও আকারে যথেষ্ট বড় হয়ে থাকে।

পাখিটি শেষবারের মতো দেখা গিয়েছিল প্রায় ১৭৮০ সালে। পাখি বিশেষজ্ঞরা জানান, দু’ ধরনের পাখি অর্থাৎ পুরুষ ও স্ত্রী ঈগল দেখা গেছে এখন পর্যন্ত। আবার এত বছর পরে এ পাখি দেখতে পাওয়ায় খুবই খুশি হয়েছেন তারা।

সম্ভবত ১৯১৮ সালে স্কটিশ আইল্যান্ডের কাছে গুলি করে দুইটি ঈগলকে হত্যা করা হয়। তারপর আর দেখা যায়নি এ ঈগলকে। মানুষের কোনোরকম ক্ষতি এ ঈগল করে না। দীর্ঘ কয়েক বছর ধরে এ ঈগল না দেখতে পাওয়ায় মানুষ হয়তো ভুলেই গিয়েছিল।

তারা জানান, এ ঈগলের বংশ বিস্তার করতে সময় লাগে। স্বভাবে এরা ক্ষিপ্র হলেও মূলত ভেড়া শিকার করে খেয়ে থাকে। পরিবেশের বাস্তুতন্ত্রের ক্ষেত্রে এ ঈগলের ভূমিকা গুরুত্বপূর্ণ। এ ঈগল দেখতে পাওয়ায় কিছুটা হলেও প্রাণির সংখ্যা বাড়বে।

এসইউ/জেআইএম