দেশের ২০ জেলায় ৭ ধরনের ফুলের চাষ হয়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৫:৫৪ পিএম, ০১ আগস্ট ২০১৯

বর্তমানে সারাদেশে প্রায় ১৩ হাজার হেক্টর জমিতে ফুল চাষ হচ্ছে। অন্তত ৬-৭ ধরনের ফুল প্রায় ২০টি জেলায় চাষ হচ্ছে। কমপক্ষে ২-৩ লাখ মানুষ সরাসরি ফুল চাষের সঙ্গে জড়িত। দেশের বৃহৎ নারী জনশক্তিকে ফুল চাষে যুক্ত করে দেশের অর্থনীতিকে গতিশীল করা সম্ভব।

বৃহস্পতিবার গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের ফুল বিভাগের আয়োজনে উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের সেমিনার কক্ষে দিনব্যাপী ‘মানসম্পন্ন ফুল ও বাহারি গাছ উৎপাদন এবং সংগ্রহোত্তর ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষণ অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

এ প্রশিক্ষণে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের বিজ্ঞানী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিএডিসি, এনজিও প্রতিনিধি ও কৃষক প্রতিনিধিসহ মোট ৩০ জন অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণের উদ্বোধন করেন বারির পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব। ইনস্টিটিউটের পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড. আবেদা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সরেজমিন গবেষণা বিভাগের সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জয়নাল আবেদিন, পরিচালক (কন্দাল ফসল গবেষণা কেন্দ্র) ড. এ কে এম শামছুল হক ও পরিচালক (তৈলবীজ গবেষণা কেন্দ্র) দিলআফরোজ খানম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ফুল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কবিতা আনজু-মান-আরা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন একই বিভাগের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফারজানা নাসরীন খান। এছাড়া অনুষ্ঠানে ইনস্টিটিউটের বিভিন্ন বিভাগের প্রধান, ঊর্ধ্বতন বিজ্ঞানী ও কর্মকর্তারা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বারির পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুল ওহাব বলেন, গবেষণায় ফুল একটি নতুন সংযোজন। ফুল চাষ অধিক লাভজনক হওয়ায় মাঠপর্যায়ে কৃষকের কাছে এর ব্যাপক চাহিদা রয়েছে। ফুল সৌন্দর্য ও পবিত্রতার প্রতীক। শুধু তাই নয় এটি এখন একটি জীবিকা নির্বাহের উপায়ও বটে। ফুল চাষ করে এখন অনেক চাষি লাভবান হচ্ছেন। ফুলকে বলা হয় হাই ভেলু ক্রপ।

মো. আমিনুল ইসলাম/এএম/এমকেএইচ

আপনার মতামত লিখুন :