ডাব বেগুনের কেজি ৪০ টাকা, চাষ করবেন যেভাবে

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১২:৪১ পিএম, ০৭ মার্চ ২০২০

বেগুন একটি মুখরোচক সবজি। ভাজি বা ভর্তা হিসেবে বেগুন খেতে খুবই সুস্বাদু। প্রতিদিনের তরকারিতে বেগুন থাকতেই পারে, তাতে কারো আপত্তি থাকার কথা নয়। তবে ডাব বেগুনের স্বাদ একটু আলাদা। আজ জেনে নেই এ বেগুন চাষের কৌশল ও পদ্ধতি সম্পর্কে-

নামকরণ: অন্যান্য বেগুনের চেয়ে এ বেগুনের আকৃতি ও গঠন একটু ভিন্ন। বেগুনটি দেখতে অনেকটা ডাবের মতো, তাই এর নাম রাখা হয়েছে ‘ডাব বেগুন’।

চাষ পদ্ধতি: ডাব বেগুনের চাষ কৌশল সাধারণ বেগুনের মতোই। বেডে চারা তৈরি করে মূল জমিতে রোপণ করা যায়। বাজারে দাম ও চাহিদা ভালো থাকায় এ বেগুন চাষ দিনদিন বাড়ছে।

চাষের সময়: আশ্বিন মাসের প্রথম সপ্তাহে বীজ বপণ শুরু হয়। ১৫ কার্তিক পর্যন্ত বীজতলায় বীজ ফেলা হয়। সাধারণত ৩০ দিনের চারা মূল জমিতে রোপণ করা হয়।

পরিচর্যা: অন্যান্য বেগুনের মতোই চাষ পরবর্তী পরিচর্যা দরকার। এ জমিতে পর্যাপ্ত জৈব সার দিতে হয়। ডাব বেগুন মূল জমিতে রোপণের পর পরিচর্যার কোনো বিকল্প নেই।

ফল: একটি গাছে ৫-৭ কেজি বেগুন হয়ে থাকে। প্রতিটি বেগুনের গড় ওজন ৫০০-৮০০ গ্রাম হয়ে থাকে। তবে কোনো কোনো বেগুন ১২০০ গ্রাম পর্যন্তও হতে পারে।

দাম: বাজারে এক কেজি বেগুনের দাম ৪০-৫০ টাকা। সে হিসেবে প্রতিমণ ডাব বেগুনের দাম ১৬০০-২০০০ টাকা হতে পারে।

স্বাদে-গন্ধে অতুলনীয় এ বেগুন বিদেশেও রফতানি করার সুযোগ রয়েছে। এ জাতের বেগুন নিয়ে বিস্তর গবেষণার প্রয়োজন রয়েছে বলে মনে করেন চাষিরা।

এসইউ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]