শরৎচন্দ্র পণ্ডিতের মজার ঘটনা: কৃপাদৃষ্টি নিক্ষেপ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:০১ পিএম, ১৭ মে ২০২২

সাহিত্যিক দাদাঠাকুর শরৎচন্দ্র পণ্ডিত একদিন হাতিবাগান মোড়ে দাঁড়িয়ে তাঁর সম্পাদিত ও প্রকাশিত পত্রিকা বিদূষক বিক্রি করছেন। এমন সময় তাঁর সঙ্গে দেখা এক পরিচিত ভদ্রলোকের। তিনি একজন নাট্যপ্রেমী।

ভদ্রলোক দাদাঠাকুরকে নিয়ে গেলেন আর্ট থিয়েটারের ম্যানেজার অপরেশ মুখোপাধ্যায়ের ঘরে। সেই ঘরে অপরেশীবাবু সঙ্গে তখন আড্ডা দিচ্ছেন জীবনবাবু, দীনুবাবু, প্ৰবোধ গুহ ও তিনকড়ি চক্রবর্তী।

দীনুবাবু দাদাঠাকুরকে আসতে দেখে হাত তুলে নমস্কার করে বললেন, আজকাল চোখে ভালো দেখছি না। আপনি আমার প্রণাম গ্ৰহণ করুন।

প্রতি নমস্কার জানিয়ে দাদাঠাকুর হাসতে হাসতে দীনুবাবুর পাশে গিয়ে বসলেও ও গল্প জুড়ে দিলেন। তাই দেখে তিনকড়ি চক্রবর্তী হাসতে হাসতে বললেন, ও পণ্ডিতমশাই, আমাদের দিকেও একটু কৃপাদৃষ্টি নিক্ষেপ করুন।

দাদাঠাকুর হাসতে হাসতে বললেন, গরীব ব্ৰহ্মাণে দানী দেখলেই তার কাছে যাই। আপনার তিনটে কড়ি একমাত্র বামুনের হ্রকোয় লাগানো ছাড়া আর কোনো কাজে লাগত না।

দাদাঠাকুরের কথা শুনে আড্ডার আসরের সবাই হো হো করে হেসে উঠলেন।

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]