মার্ক টোয়েনের মজার ঘটনা: বহুবিবাহ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ২৭ জুন ২০২২

মার্ক টোয়েনের আসল নাম স্যামুয়েল ল্যাংহর্ন ক্লিমেন্স। তবে তিনি ‘মার্ক টোয়েইন’ ছদ্মনামেই বেশি পরিচিত। তিনি ছিলেন একজন মার্কিন রম্য লেখক, সাহিত্যিক ও প্রভাষক। টোয়েইনের বেড়ে ওঠা হ্যানিবল, মিসৌরীতে।

১৮৬৫ সালে তার কৌতুকপূর্ণ গল্প ‘দ্য সেলিব্রেটেড জাম্পিং ফ্রগ অব ক্যালাভেরাস কান্ট্রি’ প্রকাশিত হয়। গল্পটি তিনি শুনেছিলেন ক্যালিফোর্নিয়াতে কিছুদিন খনি শ্রমিক হিসেবে কাজ করার সময়ে। হাস্যরসেভরা এ ছোট গল্পটি তৎকালীন সময়ে তাকে আন্তর্জাতিক খ্যাতি এনে দেয়।

এমনকি গ্রিক ক্লাসিক হিসেবে অনূদিত হয় তার এ ছোট গল্পটি। গল্পে কিংবা কথায় তার বুদ্ধিদীপ্ত এবং ব্যাঙ্গাত্মমক উপস্থাপনভঙ্গি সমালোচক, পাঠক নির্বিশেষে সকলের অকুণ্ঠ প্রশংসা কুড়িয়েছে।

মার্ক টোয়েন ছিলেন বহুবিবাহবিরোধী। একদিন বহুবিবাহ সমর্থক এক ভদ্রলোকের সঙ্গে তার তুমুল তর্ক বাধল। রাগের মাথায় সেই ভদ্রলোক বললেন, ‘আচ্ছা, এমন একটা মহাপুরুষ দেখান তো যিনি বহুবিবাহের বিরুদ্ধে বলেছেন?’

মার্ক টোয়েন জবাব দিলেন, ‘আরে স্বয়ং যীশুখ্রিস্টই তো বলেছেন-একজন ব্যক্তির পক্ষে দু’জন মনিবের সেবা করা সম্ভব নয়।’

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]