কাজী নজরুলের মজার ঘটনা: টকদই

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৪৩ পিএম, ২৩ জুন ২০২২

বাংলাদেশের জাতীয় কবি এবং অবিভক্ত বাংলার সাহিত্য, সমাজ ও সংস্কৃতির ক্ষেত্রে অন্যতম শ্রেষ্ঠ ব্যক্তিত্ব কাজী নজরুল ইসলাম। বাংলা সাহিত্যের ইতিহাসে তিনি ‘বিদ্রোহী কবি’ এবং আধুনিক বাংলা গানের জগতে ‘বুলবুল’ নামে খ্যাত। তার দুটি ঐতিহাসিক ও বৈপ্লবিক সৃষ্টিকর্ম হচ্ছে ‘বিদ্রোহী’ কবিতা ও ‘ভাঙার গান’ সংগীত।

কবি ছিলেন খুবই রসিক মানুষ। সদা হাস্যজ্জ্বল ছিলেন তিনি। সারাজীবন নিজের রসবোধ দিয়ে সাহিত্যের বাইরেও নানান ঘটনার জন্য স্মরণীয় হয়ে আছেন তিনি।

একবার নজরুল গেছেন আসাদ উদ্দৌলা সিরাজীর বাড়ি সিরাজগঞ্জে। খাওয়াদাওয়ার পর সবাইকে দই দেওয়া হলো। কিন্তু সে দই আবার টকে গিয়েছে। দই একটু আগে ভাগে নিয়ে আসাতেই এরকম হয়েছিল। নষ্ট হয়ে টক হয়ে গেছে।

আর তা খেয়ে নজরুল কী বললেন জানো? আসাদ উদ্দৌলার দিকে তাকিয়ে চোখে-মুখে অদ্ভুত ভঙ্গি করে বললেন, ‘তুমি কি এই দই তেঁতুল গাছ থেকে পেড়ে নিয়ে এলে নাকি?’ আর তা শুনে সবাই তো হেসেই খুন!

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]