আজকের রসালাপ: শেয়ালের ফাঁদে সিংহ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ১১:৫২ এএম, ০৫ নভেম্বর ২০২১

একটি শেয়াল খাবারের খোঁজে বনের মধ্যে ঘুরে বেড়াচ্ছিল। এমন সময় এক সিংহ এসে তাকেই খাওয়ার জন্য ধরে মেরে ফেলার হুমকি দিলো। শেয়ালটি মিনতি করে সিংহকে বললো, হুজুর এবারের মতো আমাকে ক্ষমা করে দিন। আমি সারাজীবন আপনার সেবায় নিয়োজিত থাকবো। আপনার সব কাজ করবো। কোনো কাজে গাফলতি করবো না।

শেয়ালের কথা শুনে সিংহ শেয়ালটিকে নিজের সেবক হিসেবে রাখার কথা চিন্তা করে মুক্তি দিয়ে দিলো। এরপর সিংহটি শেয়ালকে নির্দেশ দিয়ে বললো, যাও শিকার ধরে আমার জন্য নিয়ে এসো। সিংহের কথা মতো শেয়ালটি শিকারে বেরিয়ে গেলো। কিন্তু শেয়ালটি কোথায়ও কোনো শিকার পাচ্ছিলো না। হঠাৎ শেয়ালের সামনে একটি গাধা এসে হাজির হলো।

শেয়ালটি গাধাকে দেখে বললো ‘ওহো গাধা ভাই সকাল থেকে তোমাকেই খুঁজছি। বনের রাজা সিংহ তোমার জন্য একটি পুরষ্কার নিয়ে বসে আছেন। আমাকে পাঠিয়েছেন আপনাকে দাওয়াত দিয়ে নিয়ে যেতে। যাতে আপনি আপনার পুরষ্কারটি নিজ হাতে গ্রহণ করতে পারেন।

শেয়ালের কথা শুনে গাধা মহা খুশি হয়ে শেয়ালের পেছন পেছন সিংহের কাছে যেতে লাগলো। সিংহের কাছে যেতেই সিংহ ঝাপ মেরে গাধাকে ধরতে চাইলে গাধা দৌঁড়ে পালালো। এবার সিংহ শেয়ালের প্রতি অগ্নি ক্ষুদ্ধ। কিরে এটা কেমন শিকার নিয়ে আসলি। এবার তোমাকে শেষ সুযোগ দিচ্ছি। যাও গাধাকে ফিরিয়ে নিয়ে আয়। যদি আবার কোনো ভুল কর তাহলে তোমাকেই মেরে ফেলব।

শেয়াল আবার গাধার কাছে গিয়ে বললো। গাধা ভাই সিংহ মামা তোমার সঙ্গে কোলাকুলি করতে চেয়েছিলো। কিন্তু তুমি দৌঁড়ে পালালে কেন। গাধা এটা শুনে বললো, ওহো তাই নাকি! আমি তো ভেবেছি সিংহ বুঝি আমাকে খেয়ে ফেলতে এমনটা করছে। আচ্ছা ঠিক আছে এবার চলো তাহলে। এরপর আবার সিংহের কাছে চলে এলো তারা।

এবার সিংহ গাধাকে ধরে মেরে ফললো। মারার পর শেয়ালকে বললো আমি ফিরে আসার আগ পর্যন্ত তুমি এটাকে পাহারা দাও। শেয়াল বললো, জি হুজুর ঠিক আছে। সিংহ চলে যাওয়ার পর শেয়াল বসে বসে চিন্তা করলো এই গাধার শরীর থেকে রক্তগুলো খেয়ে ফেললে কেমন হয়। ভাবতে ভাবতে ঠিক করলো যাক রক্তগুলো খেয়েই ফেলি। সিংহ আসলে তাকে কোনো একটা হেনতেন কিছু একটা বলে বুঝ দেওয়া যাবে।

রক্ত খাওয়ার পর শেয়াল ভাবতে লাগলো গাধার মাথার মগজটা খেয়ে ফেললেও অসুবিধা নেই। তাই গাধার মাথার মগজও শেয়াল খেয়ে ফেললো। সিংহ এসে দেখে গাধার শরীরে রক্ত নেই। মাথায় মগজ নেই। সিংহ তো রেগে এবার শিয়ালকে থাপ্পড় মেরে দিল। আর বলল গাধার রক্ত, মাথার মগজ খেয়ে ফেলেস কেন?

শেয়াল বলল, জাহাপনা আমি তো কিছুই করি নি। ঐ গাধার শরীরে রক্ত আসবে কোথায় থেকে? আপনার সামনে আসার পরও কি গাধার শরীরে রক্ত বাকি থাকে? আপনার ভয়ে তার শরীরের রক্ত পানি হয়ে গেছে। তাই আপনি রক্ত দেখতে পাচ্ছেন না। আর আপনার ভয়ে যদি গাধার শরীরের রক্ত পানিই না হয় তবে আপনি কেমন সিংহ হলেন।

সিংহ মনে মনে চিন্তা করে দেখে শেয়ালের কথাই তো ঠিক। একটা গাধার শরীরের রক্ত যদি আমার ভয়ে পানি না হয় তাহলে আর আমি কেমন বনের রাজা হলাম। এরপর সিংহ বলে এবার বলো গাধার মাথার মগজ কোথায়? মগজ তো তোই নিশ্চিত খেয়ে ফেলছিস। শেয়াল বলল, আপনি যে গাধার মাথায় মগজ খুঁজছেন। তার মাথায় মগজ আসবে কোথায় থেকে? ওর মাথায় মগজ নেই বলেই তো আপনার সামনে এসে হাজির হইসে। কারো মাথায় মগজ থাকলে কি আর সিংহের সামনে আসে?

এবার বনের রাজা সিংহ চিন্তা করে দেখল শেয়ালের এই কথাও ঠিক। তা না হলে একবার আমার হাত থেকে মুক্তি পাওয়ার পর গাধা আবার আমার কাছে কেন হাজির হবে?

লেখা: সংগৃহীত
ছবি: সংগৃহীত

প্রিয় পাঠক, আপনিও অংশ নিতে পারেন আমাদের এ আয়োজনে। আপনার মজার (রম্য) গল্পটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়। লেখা মনোনীত হলেই যে কোনো শুক্রবার প্রকাশিত হবে।

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]