নোবিপ্রবিতে আবেদন পড়েছে ৬৮ হাজার, আসনপ্রতি লড়বেন ৪৮ জন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নোবিপ্রবি
প্রকাশিত: ১২:২২ পিএম, ৩০ অক্টোবর ২০২২

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তির জন্য আবেদন করেছেন ৬৮ হাজার ১৪২ শিক্ষার্থী। তবে আবেদন ফি জমা দিয়েছেন ৩০ হাজার ৩৪৩ জন শিক্ষার্থী। ফলে প্রতি আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করবে ৪৮ জন ভর্তিচ্ছু।

রবিবার (৩০ অক্টোবর) গুচ্ছ ভর্তির ফোকাল পয়েন্ট অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর জাগো নিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। এ বছর নোবিপ্রবিতে মোট এক হাজার ৪২১ জন শিক্ষার্থী ভর্তি করানো হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এ বছর নোবিপ্রবিতে ‘এ’ ইউনিটে ৭৫২ আসনের বিপরীতে ২২ হাজার ৫৩৫, ‘বি’ ইউনিটে ৪৯১ আসনের বিপরীতে ২৩ হাজার ৯৮৬ ও ‘সি’ ইউনিট ১৭৮ আসনের বিপরীতে ২১ হাজার ৬২১টি আবেদন জমা পড়েছে। আবেদনকারীদের মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সংখ্যা বেশি।

এর আগে গত ১৭ অক্টোবর থেকে গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষে সমন্বিত ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হয়। নোবিপ্রবিতে ফি জমা দেওয়ার শেষ সময় ছিল ২৮ অক্টোবর পর্যন্ত। আগামী ৭ নভেম্বর আবেদনকারী শিক্ষার্থীদের প্রথম মেরিট লিস্ট প্রকাশ করা হবে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও গুচ্ছ ভর্তির নোবিপ্রবির ফোকাল পয়েন্ট অধ্যাপক ড.নেওয়াজ মোহাম্মদ বাহাদুর জাগো নিউজকে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে অন্যান্য বছরের তুলনায় এবার ভর্তি আবেদন অনেক বেশি পড়েছে।

ভর্তি আবেদন তুলনামূলক বেশি পড়ার কারণ জানতে চাইলে? তিনি আরও বলেন, শিক্ষা ও গবেষণায় আমাদের বিশ্ববিদ্যালয় দিন দিন এগিয়ে যাচ্ছে। দেশে বিজ্ঞান ও প্রযুক্তির মধ্যে আমরা দ্বিতীয় ও সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে সপ্তম স্থানে অবস্থান করছি। বর্তমান সময়ের সঙ্গে তালমিলিয়ে আমরা মানসম্মত গ্র্যাজুয়েট বের করার চেষ্টা করছি, যার জন্য আমাদের শিক্ষার্থীরা এখন বিশ্বের বড় বড় প্রতিষ্ঠান চাকরি করছে। ক্যাম্পাসে কোনো ধরনের সহিংসতা নেই, শিক্ষার সুষ্ঠু সুন্দর পরিবেশ রয়েছে। এ জন্য শিক্ষার্থীদের আগ্রহ ও পছন্দের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে নোবিপ্রবি।

জেএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।