ঢাবিতে আন্দোলনকারী অজ্ঞাত ৫০ জনের বিরুদ্ধে মামলা

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১১:২৪ পিএম, ১৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০১:৪০ এএম, ১৯ জানুয়ারি ২০১৮

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানীকে অবরুদ্ধ করে রাখা ও ভাঙচুরের ঘটনায় অজ্ঞাতনামা ৫০ জনের বিরুদ্ধে মামলা করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বৃহস্পতিবার শাহবাগ থানায় প্রক্টর নিজে বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

রাজধানীর সাত সরকারি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্তি থেকে বাদ দেয়ার দাবিতে গত সোমবার সাধারণ শিক্ষার্থীদের চলমান কর্মসূচিতে আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগ হামলা চালায় বলে অভিযোগ করা হয়। এ ঘটনায় বিচার চেয়ে বুধবার প্রক্টরকে তার কার্যালয়ে অবরুদ্ধ রেখে বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা।

জাগো নিউজকে মামলার বিষয়টি প্রক্টর নিজেই নিশ্চিত করেছেন। তিনি বলেন, গতকালকের ঘটনায় মামলা করা হয়েছে। এছাড়াও বুধবারের ঘটনা ও সোমবারের ঘটনায় পৃথক দুটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান জাগো নিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন আজ সন্ধ্যায় একটি মামলা করেছে। তবে তিনি মামলা নম্বরটি তাৎক্ষণিক বলতে পারেননি।

উল্লেখ্য, গত সোমবার অধিভুক্ত সাত কলেজ বাতিলের দাবিতে কর্মসূচি পালন করেন সাধারণ শিক্ষার্থীরা। এ সময় আন্দোলনকারী ছাত্রীদের উত্ত্যক্তকরণ, আন্দোলনকারীদের সমন্বয়ককে উপাচার্যের কার্যালয়ে মারধর এবং অন্যান্যদের হেনস্তার অভিযোগ ওঠে ছাত্রলীগের বিরুদ্ধে।

এ ঘটনার প্রতিবাদ জানিয়ে গতকাল বুধবার ক্যাম্পাসে ছাত্রলীগ নেতাদের বিচার চেয়ে প্রক্টরের কার্যালয়ের সামনে বিক্ষোভ করেন হাজার হাজার শিক্ষার্থী। ভাঙচুর করা হয় প্রক্টর কার্যালয়ের সামনের কলাপসিবল গেট। পাঁচ ঘণ্টা অবরুদ্ধ করে রাখা হয় প্রক্টর গোলাম রব্বানীকে।

এক পর্যায়ে প্রক্টর অপরাগতা স্বীকার করে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কার্যালয়ে চলে যান। আন্দোলনকারীদেরও সেখানে চলে যেতে বলেন। এ সময় উপাচার্যকে ৪৮ কর্মঘণ্টার আল্টিমেটাম দিয়ে আন্দোলনকারীরা ওইদিনের কর্মসূচি শেষ করেন।

এমএইচ/বিএ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :