শুরুতেই আচরণবিধিকে বৃদ্ধাঙ্গুল ছাত্রলীগের ভিপি প্রার্থী শোভনের

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:০৭ পিএম, ০১ মার্চ ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের আচরণবিধিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে রঙিন পোস্টার সাঁটিয়ে প্রচারণা চালাচ্ছেন ভিপি পদপ্রার্থী ছাত্রলীগ সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন।

শুক্রবার ক্যাম্পাসের বিভিন্ন দেয়ালে এসব পোস্টার শোভা পাচ্ছে। এ বিষয়ে ডাকসু নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান বলেন, ‘এটি অবশ্যই আচরণবিধির লঙ্ঘন। আমরা এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করব।’

তবে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে জানতে রেজওয়ানুল হক চৌধুরী শোভনের সঙ্গে মুঠোফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

Dacsu-2

ডাকসু নির্বাচনের আচরণবিধির ৬(ক) ধারায় বলা হয়েছে, নির্বাচনী প্রচারণায় কোনো প্রার্থী নিজের সাদাকালো ছবি ছাড়া লিফলেট বা হ্যান্ডবিলে অন্য কারও ছবি বা প্রতীক ব্যবহার করতে পারবেন না। লিফলেট ছাপানো ও বিলি করা যাবে।

৬(খ) ধারায় বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও হল এলাকায় অবস্থিত কোনো প্রকার স্থাপনা, দেয়াল, যানবাহন, বেড়া, গাছপালা, বিদ্যুৎ ও টেলিফোনের খুঁটি বা অন্য কোনো দণ্ডায়মান বস্তুতে লিফলেট বা হ্যান্ডবিল লাগানো যাবে না।

ডাকসু নির্বাচনের আচরণবিধি লঙ্ঘনের শাস্তি হিসেবে আচরণবিধির ১৫(ক) ধারায় বলা হয়েছে, নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করলে সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা অভিযোগ ও তদন্তসাপেক্ষে ব্যবস্থা নেবেন। সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা প্রয়োজনবোধে স্বপ্রণোদিতভাবে তাৎক্ষণিক ব্যবস্থা নিতে পারবেন।

Dacsu-3

উল্লেখ্য, ১১ মার্চ ডাকসু ও হল সংসদ নির্বাচন অনুষ্ঠানের কথা রয়েছে। এর আগে ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। এর পর দীর্ঘ ২৮ বছরে আর কোনো নির্বাচন হয়নি।

এমএইচ/এসআর/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]

আপনার মতামত লিখুন :