৭০ কুকুর বন্ধ্যা করা হলো শেকৃবিতে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক শেকৃবি
প্রকাশিত: ০৩:১০ পিএম, ১৭ এপ্রিল ২০১৯

বেওয়ারিশ কুকুরের সংখ্যা হ্রাসে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) কুকুরের টিকাদান ও বন্ধ্যাকরণের তিন দিনব্যাপী কর্মসূচি সম্পন্ন হয়েছে। কর্মসূচি চলাকালীন ৭০টি কুকুরকে বন্ধ্যাকরণ ও টিকা দেয়া হয়েছে।

কর্মসূচির তত্ত্বাবধানে ছিল বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের সার্জারী অ্যান্ড থেরিওজেনোলজি বিভাগ। এটি বাস্তবায়নে সার্বিক সহযোগিতা করেছে অভয়ারণ্য এনিম্যাল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

বুধবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদ অনুষ্ঠানিকভাবে শেষ করেন। এ সময় উপস্থিত ছিলেন এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডীন প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডীন প্রফেসর ড. মিজানুল হক কাজল, কৃষকরত্ন শেখ হাসিনা হলের প্রাধ্যক্ষ ড. আয়েশা আক্তার, প্রফেসর ড. রফিকুল ইসলামসহ বিভিন্ন অনুষদের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা।

উপাচার্য ড. কামাল উদ্দিন বলেন, এটি একটি প্রশংসনীয় উদ্যোগ। বেওয়ারিশ কুকুর বন্ধ্যাকরণ কার্যক্রমের মাধ্যমে ক্যাম্পাস প্রাঙ্গণে কুকুরের সংখ্যা অনেকাংশে হ্রাস করা যাবে এবং মানুষ কুকুর ঘটিত রোগ-ব্যাধি হতে সহজেই মুক্তি পাবে।

তিনি আরও বলেন, শিক্ষার্থীরাও হাতে-কলমে অস্ত্রোপচার শেখার সুযোগ পেল এতে। ভবিষ্যতে এ ধরনের জনকল্যাণমূলক কর্মসূচি গ্রহণে উদ্বুদ্ধ করা হবে।

ডা. মো. আনোয়ারুল হক বলেন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় এলাকার ১২০টিরও বেশি কুকুর রয়েছে। এর মধ্যে ৭০ শতাংশ কুকুরকে সার্জারির মাধ্যমে বন্ধ্যা করা হয়েছে। বাকিগুলো ভ্যাকসিন দেয়া হয়েছে। বন্ধ্যাকরণ ও টিকা দেয়া কুকুরের কানে ‘ভি’ আকৃতির চিহ্ন দেয়া আছে।

মো. রাকিব খান/এমএসএইচ/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :