টিএসসিতে স্থান পেল বঙ্গবন্ধুর দুর্লভ ছবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাকা বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ১৮ এপ্রিল ২০১৯

ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুর্লভ ছবি সংরক্ষণ করা হয়েছে। বঙ্গবন্ধু টিএসসিতে এসেছিলেন ১৯৭৩ সালে মুক্তিযুদ্ধ চলাকালে বাংলাদেশের পরমবন্ধু ফরাসি লেখক-দার্শনিক এবং দ্য গল সরকারের মন্ত্রী ‘আঁদ্রে মার্লো’র সংবর্ধনা অনুষ্ঠানে। সে সময় অনুষ্ঠানস্থলে প্রবেশের আগে টিএসসি প্রাঙ্গণে হেঁটে অগ্রসরমান বঙ্গবন্ধু, পাশে তৎকালীন উপাচার্য অধ্যাপক আবদুল মতিন চৌধুরী, ছাত্রনেতাদের একটি ফটো পাওয়া যায়।

বৃহস্পতিবার ইতিহাসের ধারাবাহিকতা বজায় ও টিএসসিতে বঙ্গবন্ধুর শুভ পদার্পণ স্মরণ করার জন্য সেই ফটো টিএসসির উপদেষ্টার অফিস কক্ষে আনুষ্ঠানিকভাবে টানানো হয়। ফটো টানান টিএসসির উপদেষ্টা অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

এ সময় তিনি বলেন, ‘জাতির পিতা আমাদের চেতনার ধ্রুব তারকা। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের যে যে স্থানে বিচরণ করেছেন তা ইতিহাসের অংশ। সেই স্থান স্মারকের মাধ্যমে অবশ্যই সংরক্ষিত হওয়া প্রয়োজন।’

তিনি আরও বলেন, ‘টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনে আমরা গর্বিত। এই গর্ব প্রকাশ এবং ইতিহাস স্মরণ করার জন্য আজ আমরা টিএসসিতে বঙ্গবন্ধুর আগমনের ফটো আনুষ্ঠানিকভাবে টানালাম। এতে টিএসসিতে যারা আসবে, সেইসব শিক্ষার্থী ও অন্যরা অনুধাবন করতে পারবেন-বঙ্গবন্ধুর পদধূলিতে পবিত্র অঙ্গনে তারা এসেছেন। এটিও গর্বের।’

অনুষ্ঠানে টিএসসির উপ-পরিচালক ফারজানা বাসার, সহকারী পরিচালক সুস্মিত জামান, নজীর আহমদ সিমাব, সহকারী পরিচালক (হিসাব) আতাউর রহমান আখন্দ, সহকারী পরিচালক হারুন অর রশিদ মিয়া, প্রশাসনিক কর্মকর্তা মো. রফিকুল ইসলাম, সেকশন অফিসার মো. মহিউজ্জামান, সহকারী পরিচালক (গ্রেড-২) ফুড সাদিয়া সবুর প্রমুখ উপস্থিত ছিলেন।

এমএইচ/এসআর/এমকেএইচ

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]