‘এখানে পুরস্কার বড় কথা নয়’

ক্যাম্পাস প্রতিবেদক
ক্যাম্পাস প্রতিবেদক ক্যাম্পাস প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ০৫ আগস্ট ২০১৯

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা কলেজে আন্তঃকলেজ গ্রন্থপাঠ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা জানান, এমন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে তারা আনন্দিত। এখানে পুরস্কার পাওয়াটা বড় কথা নয়।

সোমবার (৫ আগস্ট) সকালে ঢাকা কলেজে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন এ প্রতিযোগিতার উদ্বোধন করেন।

প্রতিযোগিতায় ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ ,বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ রাইফেলস কলেজসহ ২২টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র ওপর ৫০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নেন।

DHAKA-Collage-(3).jpg

অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মধ্যে প্রাপ্ত ফলাফলের ভিত্তিতে প্রথম পুরস্কার হিসেবে ১০ হাজার টাকার বই, দ্বিতীয় পুরস্কার হিসেবে ৭ হাজার টাকার বই এবং তৃতীয় পুরস্কার হিসেবে পাঁচ হাজার টাকার বই উপহার দেয়া হয়। এছাড়া ১০টি সান্ত্বনা পুরস্কার, প্রত্যেক কলেজকে অংশগ্রহণের স্বীকৃতিস্বরূপ সম্মাননা পুরস্কার এবং সর্বোচ্চ ছাত্র-ছাত্রী অংশগ্রহণকারী কলেজকে পুরস্কার প্রদান করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বলেন, বঙ্গবন্ধু না থাকলে আমরা স্বাধীন দেশ পেতাম না। আশা করি, শিক্ষার্থীরা বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী বইটি পড়ে বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছ। এমন আয়োজনের জন্য ঢাকা কলেজকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই এবং আশা করি আগামীতেও ঢাকা কলেজ এমন প্রচেষ্টা অব্যাহত রাখবে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী সাইমা বিনতে জানান, এমন একটি প্রতিযোগিতায় অংশ নিতে পেরে আমি সত্যিই আনন্দিত। এখানে পুরস্কার বড় কথা নয়, বইটি পড়ে বঙ্গবন্ধু সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি। আমি মনে করি সব শিক্ষার্থীর বইটি পড়া উচিত।

DHAKA-Collage-(3).jpg

আয়োজন সম্পর্কে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ বলেন, বঙ্গবন্ধুকে জানা এবং বঙ্গবন্ধুকে সবার মাঝে ছড়িয়ে দেয়ার জন্য আমাদের এ আয়োজন। ঢাকা কলেজ এ কার্যক্রম শুরু করেছে, আমরা চাই এটি সারাদেশে ছড়িয়ে পড়ুক।

তিন বছর ধরে ঢাকা কলেজের উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে এবং আগামীতেও এ প্রচেষ্টা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

উদ্বোধনী অনুষ্ঠানে ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর নেহাল আহমেদ, উপাধ্যক্ষ প্রফেসর এ টি এম মইনুল হোসেন, শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক-শিক্ষার্থী এবং ঢাকার বিভিন্ন কলেজ থেকে আসা শিক্ষক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আরএস/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com