বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর নতুন ভাস্কর্য

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২০ পিএম, ০৩ আগস্ট ২০১৯

ভারতে পশ্চিমবঙ্গের কলকাতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলে বসেছে নতুন আবক্ষ ভাস্কর্য।

শনিবার মওলানা আজাদ কলেজে (আগের কলকাতা ইসলামিয়া কলেজ) বেকার গভর্নমেন্ট হোস্টেলে এ ভাস্কর্য প্রতিস্থাপন করেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

এতে বলা হয়, স্থানীয় সরকারমন্ত্রী গত মার্চ মাসে ভারত সফরকালে বেকার হোস্টেলের আগে স্থাপিত জাতির পিতার ভাস্কর্য দেখে অমিল খুঁজে পান। পরে বিষয়টি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানান তিনি। এরপর বঙ্গবন্ধুর একটি সাদৃশ্যপূর্ণ ভাস্কর্য প্রতিস্থাপন করার সিদ্ধান্ত দেন প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধুর এই আবক্ষ ভাস্কর্যটি নির্মাণ করেছেন ঢাকার শিল্পী লিটন পাল রনি।

bangabandhu1

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪২ সালে তৎকালীন কলকাতা ইসলামিয়া কলেজে ইন্টারমিডিয়েটে ভর্তি হয়ে স্মিথ স্ট্রিটের বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষের আবাসিক ছাত্র ছিলেন। হোস্টেলটি কলকাতার শিয়ালদহের কাছে ৮ স্মিথ লেনে অবস্থিত। ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) নির্বাচিত হন বঙ্গবন্ধু। কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধীনে ইসলামিয়া কলেজ থেকে ১৯৪৭ সালে রাষ্ট্রবিজ্ঞান ও ইতিহাসে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন তিনি।

ভাস্কর্য প্রতিস্থাপন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, পশ্চিমবঙ্গের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী জাবেদ খান এবং কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার তৌফিক হাসান।

ভাস্কর্যটি প্রতিস্থাপনের সময় মন্ত্রী বলেন, ‘বেকার হোস্টেলে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্য স্থাপন করতে পারাটা গর্বের বিষয়।’

তিনি ভাস্কর্য নির্মাণে ভারত সরকারের সার্বিক সহযোগিতা এবং বাংলাদেশ ও ভারতের মধ্যে সুসম্পর্কের কথা উল্লেখ করেন। ভারতে বঙ্গবন্ধুর যেসব স্মৃতি আছে, তা সংরক্ষণ করে একটি সংগ্রহশালা নির্মাণের প্রতিশ্রুতি দেন তিনি।

আরএমএম/জেডএ/এমএস