রসায়নে দেশসেরা জাবি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১০:৩৭ এএম, ১৩ মে ২০২১

সিমাগো ইনস্টিটিউশনস থেকে প্রকাশিত চলতি বছরের বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিংয়ে রসায়নে শীর্ষস্থান অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

সামগ্রিক তালিকার বাইরে বিষয়ভিত্তিক শীর্ষ প্রতিষ্ঠানের তালিকাও প্রকাশ করে সিমাগো ইনস্টিটিউশনস। কলা ও মানবিক, রসায়ন, গণিত, অর্থনীতি, কৃষি ও জৈবিক বিজ্ঞান, প্রকৌশলসহ ১৬টি বিষয়ভিত্তিক শীর্ষ প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে সিমাগো ইনস্টিটিউশনস।

তালিকা অনুযায়ী রসায়ন বিষয়ে দেশের মধ্যে শীর্ষস্থান অর্জনের পাশাপাশি এ বিষয়ে বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে ৬৫৪ তম অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

এছাড়া মেডিসিন বিষয়ে দ্বিতীয়; ফার্মাকোলজি, টক্সিকোলজি অ্যান্ড ফার্মাসিউটিক্স বিষয়ে তৃতীয়; বায়োকেমিস্ট্রি, জেনেটিক্স অ্যান্ড মলিকুলার বায়োলজি ও আর্থ অ্যান্ড প্লেনেটারি সায়েন্সেসে পঞ্চম; সামাজিক বিজ্ঞান, পরিবেশ বিজ্ঞান ও কম্পিউটার সায়েন্সে ষষ্ঠ; ইঞ্জিনিয়ারিং ও ফিজিক্স অ্যান্ড অ্যাস্ট্রোনমিতে দশম এবং গণিতে দেশের মধ্যে ১২তম অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

গবেষণা, উদ্ভাবন ও সামাজিক প্রভাব বিবেচনায় নিয়ে ২০০৯ সাল থেকে শিক্ষা ও গবেষণা সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোর র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে স্পেনভিত্তিক প্রতিষ্ঠানটি।

তাদের ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে অষ্টম এবং বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা ও গবেষণা সংক্রান্ত প্রতিষ্ঠানের মধ্যে ৭৮২তম অবস্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

মূলত স্কোপাস ডাটাবেজে কমপক্ষে ১০০টি গবেষণা প্রকাশিত হয়েছে এমন গবেষণা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়কে র‌্যাংকিংয়ে স্থান দেয় সিমাগো ইনস্টিটিউশনস।

ফারুক হোসাইন/এসআর/এমকেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।