জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সাংবাদিক শামসুজ্জামানের মুক্তি দাবিতে মানববন্ধন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাবি
প্রকাশিত: ০৭:২৯ পিএম, ২৯ মার্চ ২০২৩

সিআইডি পরিচয়ে ভোররাতে বাসা থেকে তুলে নেওয়া সাংবাদিক শামসুজ্জামান শামসের মুক্তি দাবিতে পৃথক মানববন্ধন ও বিক্ষোভ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পাশাপাশি শামসের মুক্তি দাবিতে আল্টিমেটাম জানিয়ে বিবৃতি দিয়েছে জাবি সংসদ ছাত্র ইউনিয়ন এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

বুধবার (২৯ মার্চ) বিকেল ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকে ছাত্র অধিকার পরিষদ জাবি শাখার নেতৃত্বে মানববন্ধন করেন সাধারণ শিক্ষার্থীরা। একই দাবিতে বিকেল সাড়ে ৪টার দিকে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে বিক্ষোভ মিছিল বের করেন প্রগতিশীল শিক্ষার্থীদের একাংশ। মিছিলটি পরিবহন চত্বর থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার প্রাঙ্গণে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

আরও পড়ুন: সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

মানববন্ধনে ছাত্র অধিকার পরিষদ জাবির সভাপতি জহির ফয়সাল বলেন, স্বাধীনতা দিবসে একটি রিপোর্ট করার অপরাধে শামসুজ্জামানকে তুলে নিয়ে যাওয়া হয়েছে। আমরা বলতে চাই, দেশে আইয়ুব খানের শাসন চলছে নাকি? যদি তা না হয়, তবে কেন একজন সাংবাদিককে স্বাধীনতা দিবসে রিপোর্ট করার জন্য তুলে নিয়ে যাওয়া হলো। অনতিবিলম্বে শামসুজ্জামানের মুক্তি চাই।

মিছিল পরবর্তী সমাবেশে বিশ্ববিদ্যালয়ের বিতর্ক সংগঠন জেইউডিওর সাধারণ সম্পাদক তাপসী দে প্রাপ্তি বলেন, রাষ্ট্র ক্রমশই মৃত্যুর দিকে এগিয়ে চলেছে। একই সঙ্গে সবাইকে ভয়ের সংস্কৃতির মধ্যে রাখা হয়েছে। ছাত্র থেকে শুরু করে দিনমজুর ব্যবসায়ী কারও পেটে ভাত নেই, কারও সংসার চলছে না।

জাবিসাস সভাপতি মো. বেলাল হোসেন ও সম্পাদক আলকামা আজাদ এক বিবৃতিতে অবিলম্বে সাংবাদিক শামসের মুক্তির দাবি জানিয়েছেন। বিবৃতিতে তারা বলেন, দায়িত্বশীল ব্যক্তিরা সরকার ও রাষ্ট্রকে গুলিয়ে ফেলেছেন। সরকার যেখানে কতিপয় ব্যক্তি ও রাষ্ট্র কতগুলো সুসংহত প্রতিষ্ঠানের সমষ্টি সেখানে কতিপয় ব্যক্তি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে ব্যবহার করে নিজেদের খায়েশ মেটানোর চেষ্টা করছেন। এ অপচেষ্টা রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে ধ্বংসের কিনারে নিয়ে গেছে।

এরআগে বুধবার ভোর ৪টার দিকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংলগ্ন আমবাগান এলাকার ভাড়া বাসা থেকে সাধারণ পোশাকধারী কয়েকজন তাকে তুলে নিয়ে যায়। পরে তাকে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার দেখানো হয়।

মাহবুব সরদার/আরএইচ/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।