চেয়ারম্যানের বিরুদ্ধে ভিক্ষুকদের বিক্ষোভ


প্রকাশিত: ০২:১৩ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৭

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে এক ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যানের বিরুদ্ধে অসহায় মানুষ ও ভিক্ষুকদের কাছ থেকে কর আদায়ের অভিযোগ পাওয়া গেছে। এর প্রতিবাদে চেয়ারম্যানের বিরুদ্ধে বিক্ষোভ দেখিয়েছে ভিক্ষুকরা।

ইউনিয়ন পরিষদের খাজনা হিসেবে বুড়িশ্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এটিএম মোজাম্মেল হক সরকার অসহায় সাধারণ মানুষ ও ভিক্ষুকদের কাছ থেকে বসতবাড়ির ওপর কর আদায় করেছেন বলে অভিযোগ করেন স্থানীয়রা।

খোঁজ নিয়ে জানা যায়, ইউনিয়ন পরিষদের খাজনা আদায়ের নামে অসহায় মানুষ ও ভিক্ষুকদের বসতবাড়ির ওপর কর আদায় আরোপ করেছেন বুড়িশ্বর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এটিএম মোজাম্মেল হক সরকার।

এ নিয়ে বিক্ষোভ করছেন স্থানীয় বাসিন্দারা। সোমবারও বুড়িশ্বর ইউনিয়নের লক্ষ্মীপুর বাজারে বিক্ষোভ করে আদায়কৃত করের অর্থ ফেরত চেয়েছেন ভুক্তভোগীরা। বিক্ষোভকারীরা সাধারণ মানুষ ও অসহায় ভিক্ষুকদের কাছ থেকে কর আদায়ের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে নানা স্লোগান দেন।

লক্ষ্মীপুর গ্রামের কয়েকজন বাসিন্দা জানান, গত ১৫ দিন ধরে চেয়ারম্যানের লোকজন বসতবাড়ির ওপর কর আদায় করছেন। নির্ধারিত হারে নয়, নিজেদের মনগড়ামতো করে রশিদে টাকার অংক বসিয়ে জোরপূর্বক সেই টাকা আদায় করা হচ্ছে।

লক্ষ্মীপুর গ্রামে ভিক্ষাবৃত্তি করে জীবিকা নির্বাহ করা বৃদ্ধ মো. আব্দুল হাই (৬৫) বলেন, আমি ভাঙা খড়ের ঘরে থাকি। মানুষের কাছে হাত পেতে ভিক্ষা নিয়ে কোনো রকম বেঁচে আছি। আমি কি করে বাড়ির কর দেবো? চেয়ারম্যানের লোকজন এসে আমার কাছে টাকা চেয়েছে।

তবে বুড়িশ্বর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এ.টি.এম মোজাম্মেল হক সরকার অভিযোগ অস্বীকার করে জাগো নিউজকে বলেন, অ্যাসেসমেন্ট তৈরি করে বকেয়া আদায় করা হচ্ছে। অসহায় ও ভিক্ষুকদের কাছ থেকে কর আদায়ের বিষয়টি সঠিক নয়। তারা কীভাবে কর দেবেন? অসহায়-ভিক্ষুকদের কাছ থেকে কর আদায়েরের প্রমাণ কেউ দিতে পারবেন না বলেও জানান তিনি।

আজিজুল সঞ্চয়/এএম/পিআর

আপনার মতামত লিখুন :