শার্শায় ৮ মাসেও খোলা হয়নি মাতৃত্বকালীন ভাতাভোগীদের ব্যাংক হিসাব


প্রকাশিত: ০৪:০৭ এএম, ০৫ জুলাই ২০১৫

যশোরের শার্শায় বাংলাদেশ ব্যাংকের নির্দেশ দেওয়ার ৮ মাস পার হয়ে গেলেও দরিদ্র মায়েদের জন্য মাতৃত্বকালীন ভাতা প্রদানে নির্বাচিত ভাতাভোগীদের ব্যাংকে হিসাব খোলেনি কৃষি ব্যাংক। ফলে উপজেলার ১০৪ জন মা সরকারের প্রাপ্ত ভাতা থেকে বঞ্চিত রয়েছেন।

এ ব্যাপারে শার্শা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কানিজ তাজিয়া জাগো নিউজকে জানান, বাংলাদেশ সরকারের ডিজিটাল বাংলাদেশের অংশ হিসেবে নির্বাচিত ভাতাভোগীদের ব্যাংক হিসাবের মাধ্যমে ভাতা প্রদানের কথা। অথচ বাংলাদেশ কৃষি ব্যাংকের লক্ষণপুর শাখা ডিহি ও লক্ষণপুর ইউনিয়নের ১০৪ জন নির্বাচিত ভাতাভোগীর ব্যাংক হিসাব না খোলায় ভাতা থেকে বঞ্চিত রয়েছেন ৮ মাস যাবৎ।

শার্শা উপজেলার ১১ টি ইউনিয়নে দরিদ্র মায়েদের জন্য মাতৃত্বকালে নির্বাচিত ভাতাভোগী রয়েছেন ৫৭২ জন। এছাড়া মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক (ভারপ্রাপ্ত) এবিএম জাকির হোসান স্বাক্ষরিত একপত্রে দরিদ্র মায়েদের জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কর্মসূচীর আওতায় ২০১৪-২০১৫ অর্থ বছরে নির্বাচিত সকল ভাতাভোগীকে বাধ্যতামূলক ব্যাংক হিসাব খোলার নির্দেশনা প্রদান করেন। ওই পত্রে বাংলাদেশ ব্যাংকের সার্কুলার অনুযায়ী ১০ টাকা হারে কৃষকদের জন্য যে ভাবে ব্যাংক হিসাব খোলা হয়েছে অনুরূপ নির্বাচিত ভাতাভোগীদের ব্যাংক হিসাব খোলার নির্দেশ প্রদান করেন। যা ২০১৪ সালের ৯ নভেম্বর তারিখে মহাপরিচালকের পত্রের ফটোকপিসহ শার্শা উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত পত্র বাংলাদেশ কৃষি ব্যাংক লক্ষণপুর শাখাসহ উপজেলার ৫টি তফসিল ব্যাংকে চিঠি প্রদান করেন।

এ চিঠি প্রাপ্তির পর সোনালী ব্যাংক শার্শা বাজার, সোনালী ব্যাংক বেনাপোল শাখা, রুপালী ব্যাংক বাগআঁচড়া শাখা ও সোনালী ব্যাংক উলাশী শাখা নির্দেশনা মোতাবেক ভাতাভোগীদের ব্যাংক হিসাব খোলার পর তারা নিয়মিত ভাতা ভোগ করছেন। অথচ ৮ মাসেও লক্ষণপুর ও ডিহি ইউনিয়নের ১০৪ জন নির্বাচিত ভাতাভোগীরা লক্ষণপুর কৃষি ব্যাংকে ব্যাংক হিসাব না খোলায় নিয়মিত ভাতা থেকে বঞ্চিত হচ্ছেন।

ভাতা বঞ্চিত দরিদ্র মায়েরা জাগো নিউজকে জানান, বাংলাদেশ কৃষি ব্যাংক লক্ষণপুর শাখার (গোড়পাড়া বাজার) সিনিয়র অফিসার মোশারফ হোসেনের কাছে ভাতাভোগীরা ব্যাংক হিসাব খুলতে গেলে তিনি বলেন, এখন সময় নেই, আগামী মাসে এসো। এভাবেই কালক্ষেপণ করে উপজেলা কর্মকর্তাদের সঙ্গে দাম্ভিকতা দেখিয়ে আজো ব্যাংক হিসাব খোলেনি ব্যাংক কর্তৃপক্ষ।

এ ব্যাপারে শার্শা কৃষি ব্যাংক শাখা ব্যবস্থাপক মো. কামরুজ্জামানের কাছে ব্যাংক হিসাব খোলা সংক্রান্ত বিষয়ে জানতে চাইলে তিনি দুঃখ প্রকাশ করে বলেন, কেন মাতৃত্বকালীন ভাতাভোগীদের ব্যাংক হিসাব খােলা হয়নি সেটা দ্রুত তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

মো. জামাল হোসেন/এমজেড/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।