কুলাউড়া-শাহবাজপুর রুটে ঘণ্টায় ১শ’ কি.মি বেগে ছুটবে ট্রেন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৩:৫৪ পিএম, ২১ জানুয়ারি ২০১৮

ডুয়েল গেজ প্রকৃতির রেললাইন নির্মিত হচ্ছে মৌলভীবাজারের কুলাউড়া-শাহবাজপুরে। ২০০২ সালের ৭ জুলাই থেকে দীর্ঘ প্রায় ১৬ বছর বন্ধ থাকার পর আবারও ফেব্রুয়ারির প্রথম সপ্তাহ থেকে শুরু হচ্ছে এ রেললাইনের সংস্কারকাজ।

কুলাউড়া-শাহবাজপুর রেললাইনের প্রকৃতি হবে ডুয়েল গেজ। এ রুটে ঘণ্টায় ১০০ কলোমিটার বেগে ট্রেন চলাচল করবে। ভারত-বাংলাদেশের এ রুটে মালবাহী ট্রেন ছাড়াও যাত্রীবাহী ট্রেন যাতায়াত করবে।

১৩ জানুয়ারি রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের জেনারেল ম্যানেজার আবদুল হাইয়ের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধি দল কুলাউড়া-শাহবাজপুর রেললাইন পরিদর্শন করেন। এ সময় রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের জেনারেল ম্যানেজার আবদুল হাইয়ের সঙ্গে ছিলেন কুলাউড়া শাহবাজপুর ট্রেন লাইন প্রকল্পের পরিচালক ও রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের এসিই মো. তানভিরুল ইসলাম এবং রেলওয়ে ঢাকার ডিইএন মো. আহসান জাবির।

সেদিন বিকেলে কুলাউড়ায় স্থানীয় সাংবাদিকদের সঙ্গে সংক্ষিপ্ত বৈঠকে মিলিত হোন বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের জিএম মো. আব্দুল হাই। এ সময় তিনি বহুল কাঙ্ক্ষিত কুলাউড়া-শাহবাজপুর রেল সেকশনের কাজ দ্রুত শুরুর প্রত্যয় ব্যক্ত করেন।

জানা গেছে, ভারত-বাংলাদেশ আঞ্চলিক বাণিজ্য বাড়াতে ভারতীয় ঋণে ৫২ দশমিক ৫৪ কিলোমিটার রেলপথ সংস্কার করা হবে। এর মধ্যে ৪৪ দশমিক ৭৭ কিলোমিটার মেইন লাইন ও ৭ দশমিক ৭৭ কিলোমিটার লুপ লাইন রয়েছে। ২০১৫ সালের ২৬ মে মাসে জাতীয় অর্থনৈতিক পরিষদের (একনেকে) সভায় প্রকল্পটির অনুমোদন দেয়া হয়। একই সঙ্গে ৬৭৮ কোটি ৫০ লাখ ৭৯ হাজার টাকার সংশোধিত প্রকল্প অনুমোদন করা হয়। এর মধ্যে ১২২ কোটি টাকা দেবে সরকার এবং বাকি ৫৫৬ কোটি টাকা বাংলাদেশকে ঋণ হিসেবে দেবে ভারত।

এ লাইন ভারতীয় সীমান্তে ব্রড গেজে রুপান্তর করা হলে বাংলাদেশ ভবিষ্যতে আঞ্চলিক রেলওয়ে নেটওয়ার্ক এবং ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হতে পারবে। ফলে এ অঞ্চলের বাণিজ্য ও পর্যটনের বিস্তার ঘটবে। ব্রড গেজ এ রেললাইনটি চালু হলে কুলাউড়া থেকে শাহবাজপুর পর্যন্ত পাঁচটি ট্রেন চলাচল করবে। লোকাল ট্রেন এর পাশাপাশি আন্তঃনগর ট্রেন এবং একই সঙ্গে ভারতীয় ট্রেনও চলাচল করবে এ রেললাইন দিয়ে।

রেলওয়ে সূত্র থেকে প্রাপ্ত তথ্যমতে জানা গেছে, ১৮৯৬ সালের ৪ ডিসেম্বর রেলওয়ের কুলাউড়া-শাজবাজপুর সেকশন চালু করা হয়। ১৯৫৮-৬০ সালে ওই রেলপথটি পুনর্বাসন করা হয়। কিন্তু রেল চলাচলের অনুপযোগী হয়ে পড়ায় ২০০২ সালের ৭ জুলাই বন্ধ হয়ে যায় কুলাউড়া-শাহবাজপুর রেল যোগাযোগ। এতে বিপাকে পড়ে এ অঞ্চলের কয়েক লাখ মানুষ ।

রেলওয়ের পূর্বাঞ্চলীয় জোনের জেনারেল ম্যানেজার আবদুল হাই জানান, ফেব্রুয়ারির শুরুতে কুলাউড়া শাহবাজপুর রেললাইনের নির্মাণকাজ শুরু হবে এবং সঠিক সময়ে এর কাজ শেষ করা হবে।

তিনি আরও জানান, ভারতীয় নির্মাণ প্রতিষ্ঠান কালিন্দি রেল নির্মাণ কোম্পানি এ নির্মাণকাজ করবে।

রিপন চন্দ্র দে/এমএএস/আরআইপি

আপনার মতামত লিখুন :