৫০ বছর আগের নাম পরিবর্তনে এলাকাবাসীর কাণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি পটুয়াখালী
প্রকাশিত: ০৫:৩৩ পিএম, ২১ জানুয়ারি ২০১৮

পটুয়াখালীর রাঙ্গাবালীতে ৫০ বছর আগের বাজারের নাম পরিবর্তন করতে গ্রামের বিভিন্ন মোড়ে ব্যানার-সাইনবোর্ড লাগিয়েছে এলাকাবাসী।

স্থানীয়দের মধ্যে ওই বাজারের নাম নিয়ে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি হলে নাম পরিবর্তন করতে এলাকায় ব্যানার-সাইনবোর্ড লাগানো হয়েছে বলে জানায় স্থানীয়রা।

স্থানীয় সূত্রে জানা যায়, ৫০ বছর আগে চরমোন্তাজ ইউনিয়নের চরলক্ষ্মী গ্রামের একটি বাজারকে ‘চরমণ্ডল বাজার’ হিসেবে নামকরণ করা হয়। তৎকালীন ‘মণ্ডল’ বাড়ির নাম অনুসারে বাজারটির নামকরণ করা হয়েছিল।

তবে বর্তমানে সেই বাড়ির অস্তিত্ব না থাকা এবং কয়েক মাস আগ থেকে স্থানীয়দের মধ্যে এ নামটি নিয়ে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হওয়ায় বাজারের নাম পরিবর্তনের সিদ্ধান্ত নেয়া হয়।

সিদ্ধান্ত অনুযায়ী গত ৫ জানুয়ারি চরমণ্ডল বাজারের নাম পরিবর্তন করে ‘মুসলিম বাজার’ নামকরণের উদ্যোগ গ্রহণ করে এলাকাবাসী। নতুন নামটি প্রচারে বাজারের আশপাশ ও এলাকায় স্থানীয়দের উদ্যোগে বিভিন্ন রঙয়ের কাপড় টাঙানো হয়েছে। একইসঙ্গে গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ব্যানার-সাইনবোর্ড লাগানো হয়েছে।

মৎস্য ব্যবসায়ী নূর উদ্দিন হাওলাদার জানান, মণ্ডল বাড়ির নামে এ বাজারের নামকরণ করা হয়েছিল। এখানকার স্থানীয় লোকজন ও ব্যবসায়ীদের উদ্যোগে নাম পরিবর্তন করে মুসলিম বাজার করা হয়েছে।

চরলক্ষ্মী ৩ নং ওয়ার্ডের ইউপি সদস্য আব্দুস সালাম প্যাদা বলেন, বাজারটির আগের নাম পরিবর্তন করে মুসলিম বাজার নামকরণ করা হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চরমোন্তাজ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হানিফ মিয়া বলেন, ওই বাজারের নাম পরিবর্তনের গুঞ্জন শুনেছি। খোঁজ নিয়ে বিষয়টি দেখছি।

মহিব্বুল্লাহ্ চৌধুরী/এএম/জেআইএম

আপনার মতামত লিখুন :