বাল্যবিয়ে : দুই ইউপি সদস্য বরখাস্ত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি পঞ্চগড়
প্রকাশিত: ০৩:৪২ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০১৮
প্রতীকী ছবি

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় বাল্যবিয়ে সম্পৃক্ততা ও ফৌজদারি মামলার চার্জশিটভুক্ত আসামি হওয়ায় দুই ইউপি সদস্যকে বরখাস্ত করা হয়েছে।

বরখাস্তকৃত ইউপি সদস্যরা হলেন- তেঁতুলিয়া উপজেলার বুড়াবুড়ি ইউনিয়নের ৪নং ওয়ার্ডের সদস্য সফিজুল ইসলাম এবং একই উপজেলার শালবাহান ইউনিয়নের ৭নং ওয়ার্ডের সদস্য নূর ইসলাম। সোমবার উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাদের বরখাস্তের চিঠি দেয়া হয়।

উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে, গত ২২ জানুয়ারি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহবুবুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়, বুড়াবুড়ি ইউনিয়নের ৪নং ওয়ার্ডের ইউপি সদস্য সফিজুল ইসলামের বিরুদ্ধে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বাল্যবিয়ে দেয়ার কাজে সম্পৃক্ত থাকার প্রমাণ মিলেছে।

একই সঙ্গে শালবাহান ইউনিয়নের ৭নং ওয়ার্ডের নূর ইসলামের বিরুদ্ধে অবৈধ ড্রেজার মেশিন চালানোর অপরাধসহ কয়েকটি ফৌজদারি মামলা বিচারাধীন।

এসব মামলার তিনি চার্জশিটভুক্ত আসামি। এছাড়া তার বিরুদ্ধে খাস জমি দখলেরও অভিযোগ রয়েছে। এ নিয়ে তেঁতুলিয়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তদন্ত করে জেলা প্রশাসককে অবহিত করা হয়।

পরে জেলা প্রশাসক তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি দেন। এর প্রেক্ষিতে তাদের দু’জনকেই স্থানীয় সরকার আইন ২০০৯ এর ধারা ও ৩০ উপধারা (১) অনুযায়ী বরখাস্ত করা হয়।

দুই ইউপি সদস্যকে বরখাস্তের তথ্য নিশ্চিত করে তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা সানিউল ফেরদৌস বলেন, অভিযোগের ব্যাপারে তদন্ত করে তাদের জেলা প্রশাসনে একটি রিপোর্ট দেয়া হয়। সোমবার সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদে চিঠির মাধ্যমে বরখাস্তের বিষয়টি জানিয়ে দেয়া হয়।

সফিকুল আলম/এএম/এমএস

আপনার মতামত লিখুন :