‘পাড়াগাছি গুচ্ছগ্রাম’ একটি আদর্শ আশ্রয়ণ প্রকল্প

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মাগুরা
প্রকাশিত: ১১:৫৯ এএম, ১৯ এপ্রিল ২০১৮

মাগুরা শালিখা উপজেলায় একটি আদর্শ আশ্রয়ণ প্রকল্পের নাম ‘পোড়াগাছি গুচ্ছগ্রা ’। এ প্রকল্পের মাধ্যমে ভূমিহীন, গৃহহীন ও ছিন্নমূল ২০ পরিবার পুনর্বাসিত হয়েছে। জেলা ও উপজেলা প্রশাসনের সার্বিক তত্ত্ববধায়নে গড়ে উঠেছে প্রকল্পের ভৌত অবকাঠামো। এছাড়া পুকুর খনন, মাটি ভরাট, বিদ্যুৎ সংযোগসহ শোভা বর্ধনের জন্য বিপুল সংখ্যক বাহারী গাছ রোপন করা হয়েছে।

সুবিধাভোগী শহীদুল ইসলাম বলেন, সহজ শর্তে ঋণ প্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহের সক্ষম করে তোলাসহ আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ সম্ভব হয়েছে। ভাগ্য পরিবর্তন করা সম্ভব হয়েছে তার মতো আরও অনেকেরই । এছাড়া এ প্রকল্পের মাধ্যমে হতদরিদ্রদের জীবনমান উন্নয়নের পাশাপাশি শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি নিরাপত্তা সুনিশ্চিত হয়েছে।

jagonews24

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমি মজুমদার জাগো নিউজকে বলেন, স্থানীয় জনপ্রতিনিধিদের সহযোগীতায় এক একর দশ শতক সরকারি খাস জমি উদ্ধার করে চলতি অর্থবছরে জেলা ও উপজেলা প্রশাসন যৌথভাবে এ প্রকল্পের কাজ শুরু করে অল্প কিছু দিনের মধ্যে এলাকায় ব্যাপক ইতিবাচক প্রভাব ফেলতে সক্ষম হয়। বর্তমানে গুচ্ছগ্রামটিকে উপজেলার মধ্যে একটি মডেল গ্রাম হিসেবে পরিণত করতে নিরলস কাজ করে যাচ্ছে স্থানীয় প্রশাসন।

উপজেলা প্রশাসনের এ ধরনের বিশেষ ব্যতিক্রমী উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন স্থানীয় সুশীল সমাজের প্রতিনিধিরা।

মো.আরাফাত হোসেন/আরএ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।