চট্টগ্রামে ঝুঁকিপূর্ণ পাহাড় থেকে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চট্টগ্রাম থেকে
প্রকাশিত: ০৩:৪৯ পিএম, ২০ মে ২০১৮

বর্ষা মৌসুমে পাহাড় ধসে প্রাণহানি ঠেকাতে চট্টগ্রাম নগরের আকবরশাহ থানার এলাকার ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকায় বসবাসরত অন্তত ৭৫টি পরিবারকে উচ্ছেদ করেছে জেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২০ মে) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত চলা এ উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন কোতোয়ালি সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) শেখ জোবাইর আহমেদ।

তিনি জাগো নিউজকে বলেন, ‘আকবর শাহ এলাকায় রেলওয়ে কলোনি এলাকায় ৮-১০টি পাহাড়ে প্রায় ১৫০ ঝুঁকিপূর্ণ ঘরে প্রায় শ’খানেক পরিবারের বসবাস। বর্ষা মৌসুমে পাহাড় ধসে প্রাণহানি ঠেকাতে পাহাড়ে তৈরি করা ঝুঁকিপূর্ণ ঘরগুলো পুরোপুরি ভেঙে দেয়া হয়েছে। এর আগে মাইকিং করে অবৈধ স্থাপনা ও বসতঘর সরিয়ে নিতে প্রচারণা চালানো হয়। অভিযান চালানোর আগে ওই এলাকায় পানি, বিদ্যুৎ ও গ্যাসের সংযোগ বিচ্ছিন্ন করে ভেঙে ফেলা হয় বসবাসকারীদের ঘর।’

সহকারী কমিশনার (ভূমি) শেখ জোবাইর আহমেদ জানান, পাহাড় ধসে প্রাণহানি ঠেকাতে অভিযান অব্যাহত থাকবে। অভিযানে প্রশাসনের কর্মকর্তাসহ বিপুল-সংখ্যক আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য অংশ নেয়।

আবু আজাদ/বিএ/আরআইপি

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]