পাহাড়ে আদিবাসী দিবস পালিত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বান্দরবান ও রাঙ্গামাটি
প্রকাশিত: ০১:৫১ পিএম, ০৯ আগস্ট ২০১৮

‘আদিবাসী জাতিসমূহের দেশান্তর : প্রতিরোধ সংগ্রাম’ এই স্লোগানকে সামনে রেখে নানা আয়োজনের মধ্য দিয়ে বান্দরবান ও রাঙ্গামাটিতে পালিত হচ্ছ আর্ন্তজাতিক আদিবাসী দিবস।

বৃহস্পতিবার সকালে বান্দরবানের রাজবাড়ি মাঠ থেকে একটি বর্ণাঢ্য র্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে বান্দরবান অরুণ সারকি টাউন হলে এসে শেষ হয়।

র্যালিতে মারমা, চাকমা, ম্রো, বম, ত্রিপুরাসহ বিভিন্ন পাহাড়ি জনগোষ্ঠীর শত শত নারী-পুরুষ অংশ নেন। পরে বান্দরবান অরুণ সারকি টাউন হলে এক বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে আদিবাসীদের মনোরম নৃত্য পুরো অনুষ্ঠানস্থলকে প্রাণবন্ত করে তোলে।

jagonews24

সাংস্কৃতিক অনুষ্ঠান শেষে শুরু হয় আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের অধ্যাপক হোসাইন কবির। এ সময় বক্তারা ক্ষুদ্র নৃ-গোষ্ঠী নয় বরং আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতির দাবি করেন। সেই সঙ্গে আদিবাসীদের সুরক্ষার দাবি ও পার্বত্য শান্তি চুক্তির বাস্তবায়নের দাবি জানান তারা।

এদিকে একই স্লোগানে আন্তর্জাতিক আদিবাসী দিবস উপলক্ষে রাঙ্গামাটিতে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে স্থানীয় সংসদ সদস্য ঊষাতন তালুকদার বলেছেন, ‘আমি আদিবাসী, কোনো বিছিন্নতাবাদী নই। আদিবাসী হিসেবে বেঁচে থাকার স্বীকৃতি সরকারকে দিতে হবে। দিন দিন আদিবাসীরা ভূমি হারাচ্ছে, তারা বাস্তুচ্যুত হচ্ছে। পার্বত্য চুক্তি হলেও আমরা আজও তা বাস্তবায়ন দেখছি না। সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি আগামী বছর রাষ্ট্রীয়ভাবে আদিবাসী দিবস পালন করা হোক।’

বৃহস্পতিবার সকালে রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এর আগে বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয় এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।

আলোচনা সভার পরে পৌরসভা প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজবাড়ী এলাকায় গিয়ে শেষ হয়।

jagonews24

আদিবাসী ফোরামের পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমার সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন সাবেক মানবাধিকার কমিশনের সদস্য নিরূপা দেওয়ান, সিএইচটি হেডম্যান নেটওয়ার্কের সহসাধারণ সম্পাদক থোয়াই অং মারমা, আদিবাসী লেখক ফোরামের সভাপতি শিশির চাকমা, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রিতা চাকমা, আদিবাসী ফোরামের রাঙ্গামাটি অঞ্চলের আহ্বায়ক ইন্টু মনি চাকমা।

এফএ/আরআইপি