সুন্দরবন সংলগ্ন নদী রক্ষার দাবি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি বাগেরহাট
প্রকাশিত: ০৫:১৩ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৮

কয়লা-সার-তেল দূষণ, বিষ প্রয়োগ, জাহাজ থেকে বর্জ্য নিক্ষেপ, ভাঙন ও দখল থেকে সুন্দরবনের প্রাণ পশুর নদীসহ অন্যান্য নদ-নদী রক্ষার দাবিতে বাগেরহাটের মংলায় মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

রোববার দুপুরে মংলায় পশুর নদীর পাড়ে পশুর রিভার ওয়াটারকিপার বাংলাদেশ পরিবেশ আন্দোলন বাপার আয়োজনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, এবারের বিশ্ব নদী দিবসের প্রতিপাদ্য হচ্ছে ‘নদী থেকে নির্বিচারে বালু উত্তোলন বন্ধ কর’। দুঃখের বিষয় হলো সরকার ইউনেস্কোর নিষেধাজ্ঞা অমান্য করে পশুর নদী থেকে প্রতিনিয়ত ড্রেজিংয়ের মাধ্যমে বালু উত্তোলন করছে। এছাড়া প্রভাবশালী মুনাফালোভী ব্যবসায়ীরা বন বিভাগের অসাধু কর্মকর্তা-কর্মচারীদের সহায়তায় সুন্দরবন সংলগ্ন নদ-নদীতে বিষ দিয়ে মাছ মেরে নদী দূষণ করছে। অন্যদিকে শিল্প বর্জ্য এবং জাহাজের বর্জ্য পশুর নদীতে ফেলে সুন্দরবনের জীব-বৈচিত্র এবং জলজ প্রাণিকে মেরে ফেলছে।

সমাবেশে বক্তারা নদীর স্বাস্থ্য ভালো রাখতে নদীর পানিকে মাছের বসবাস, মানুষের সাঁতারকাটা এবং পান করার উপযোগী রাখার জন্য পশুর নদীতে পরিবেশ অধিদফতরের ভ্রাম্যমাণ আদালত পরিচালনার পাশাপাশি সুন্দরবনের সন্নিকটে অপরিকল্পিত এবং বেপরোয়া শিল্পায়ন বন্ধের দাবি জানান।

বাপার সমন্বয়কারী মো. নূর আলম শেখের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন-পরিবেশ আন্দোলনের নেত্রী মিনু হালদার, বাপার নাজমুল হক, পশুর রিভার ওয়াটারকিপারের ভলান্টিয়ার মারুফ বিল্লাহ, রাকেশ সানা, ছাত্রনেতা নাঈম, আকবর হোসেন প্রমুখ।

শওকত আলী বাবু/আরএ/পিআর