বায়োমেট্রিক পদ্ধতিতে বিদ্যালয়ে হাজিরা দেবে শিক্ষার্থীরা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কুমিল্লা
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৬ জানুয়ারি ২০১৯

কুমিল্লা নগরীর খ্যাতনামা বিদ্যাপীঠ নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ডিজিটাল পদ্ধতিতে হাজিরা উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে বায়োমেট্রিক পদ্ধতির এই ডিজিটাল ম্যানেজমেন্ট সিস্টেমের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা ফেরদৌস মজুমদার জানান, এখন থেকে বিদ্যালয়ের ৩য়, ৬ষ্ঠ, নবম ও দশম শ্রেণির ছাত্রীদের উপস্থিতি নেয়া হবে বায়োমেট্রিক পদ্ধতিতে। এই পদ্ধতির ফলে শিক্ষার্থীদের বিদ্যালয়ে উপস্থিতি ও প্রস্থানের ক্ষুদে বার্তা পৌঁছে যাবে অভিভাবকদের মোবাইল ফোনে।

তিনি আরও জানান, প্রযুক্তিগত উন্নয়নের পাশাপাশি বিদ্যালয়ের ছাত্রীদের ডিজিটাল হাজিরার জন্য একটি বিশেষ ডিজিটাল পরিচয়পত্র সরবরাহ করা হয়েছে। এ পদ্ধতিতে শিক্ষার্থীরা আঙুলের ছাপ/কার্ড পাঞ্চ করে ক্লাসে প্রবেশ এবং ছুটির সময় অনুরূপ প্রক্রিয়ার কারণে শিক্ষার্থীদের স্কুল ফাঁকি দেয়ার প্রবণতা কমে আসবে। এছাড়াও অভিভাবকরা তাদের সন্তানদের স্কুলে পাঠিয়ে কিংবা বাড়ি ফেরা নিয়ে যে উৎকণ্ঠায় থাকতেন সেটার অবসান হবে।

জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর জানান, সরকারের ডিজিটাল উন্নয়নের ধারাবাহিকতা এখন শিক্ষা সেক্টরে বেশ সাড়া জাগিয়েছে। ডিজিটাল পদ্ধতিতে হাজিরা ধারাবাহিকভাবে জেলার অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানেও চালু করা হবে।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. মাঈন উদ্দিনসহ বিদ্যালয়ের শিক্ষক ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।

কামাল উদ্দিন/এফএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]