দিনে ৩ লিটার দুধ দিচ্ছে ১৪ মাসের বাছুর!

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি জামালপুর
প্রকাশিত: ১০:৫০ এএম, ১৯ জানুয়ারি ২০১৯

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার চর রৌহা গ্রামে ১৪ মাস বয়সী একটি গরু বাছুর প্রসব ছাড়াই প্রতিদিন ৩ লিটার দুধ দিচ্ছে। প্রকৃতির নিয়ম ভেঙে বাছুরটির প্রতিদিন দু’বেলা দুধ দেয়ার এ ঘটনায় এলাকায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার ১নং সাতপোয়া ইউনিয়নের চর রৌহা গ্রামের ছামিউল ইসলামের ১৪ মাসের একটি বাছুর প্রতিদিন দুই বেলা ৩ লিটার করে দুধ দিচ্ছে। প্রায় এক মাস যাবৎ এই দুধ বিক্রি করা হচ্ছে। এটাকে বিশেষ দুধ ভেবে অনেকে বাড়তি টাকা দিয়েও কিনছেন।

প্রতিবেশী আকরাম হোসেন বলেন, গরুটার বয়স ১৪ মাস। প্রসব ছাড়াই দুধ দিচ্ছে। এই অদ্ভুত ঘটনা প্রথমে আমরাও বিশ্বাস করিনি। একদিন ভোরে গিয়ে দেখি বাছুরটিকে দোয়ানো হচ্ছে। শুধু তাই নয়, প্রতিদিন নিয়মিত দু’বেলা করে দুধ দিচ্ছে।

বাছুরের মালিক ছামিউল ইসলামের বাবা আ. হাই মন্ডল বলেন, ছামিউল ১ লাখ ৭০ হাজার টাকা দিয়ে ৩ বছর আগে একটি গর্ভবতী গাভী কিনে আনে। পরবর্তীতে এটি আবার গর্ভবতী হলে এই বাছুরটির জন্ম হয়। এক মাস আগে আমার নাতি এসে অদ্ভুত ঘটনা বলে। গিয়ে দেখি বাছুরটির ওলান থেকে দুধ পড়ছে। একটা পাত্রে দোহন করে প্রায় তিন লিটার দুধ পাই।

পরদিন সরিষাবাড়ী পশু হাসপাতালে বাছুরটিকে নিয়ে গেলে চিকিৎসক পরীক্ষা করে বলেন, বাছুরটি বড়ই লক্ষ্মী। বাছুরটিকে বাড়িতে এনে যত্ন সহকারে লালন পালন করতে বলেন। এই বাছুর আমাদের ভাগ্য ফেরাবে বলেও জানান সেই চিকিৎসক।

সরেজমিনে অদ্ভুত এ ঘটনা দেখতে গেলে বাছুরের মালিক বলেন, একটু আগে দোয়ানো হয়েছে, এখন দুধ হয় কিনা বল পারছি না। কিন্তু অদ্ভুত বিষয় হলো বাছুরটিকে দোয়ানোর পর এবারও প্রায় ১ লিটারের মতো দুধ পাওয়া গেল। এ সময় এলাকার শত শত মানুষ বাছুরটিকে দেখার জন্য ভিড় জমায়।

আসমাউল আসিফ/এফএ/এমএস

আপনার মতামত লিখুন :