স্কুটিতে দেশ ভ্রমণে ৪ নারী

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মৌলভীবাজার
প্রকাশিত: ০৫:০০ পিএম, ২৭ মার্চ ২০১৯

‘নারীর চোখে বাংলাদেশ’ স্লোগান নিয়ে স্কুটিতে চড়ে সারাদেশ ভ্রমণে বেরিয়েছেন চার নারী । ৫৬তম জেলা হিসেবে বুধবার সকালে তারা মৌলভীবাজারে আসেন। এই ভ্রমণ দলের নেতৃত্ব দিচ্ছেন ট্রাভেলেটস অব বাংলাদেশ ভ্রমণকন্যার প্রতিষ্ঠাতা ও ঢাকা মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসক সাকিয়া হক।

তার সহযোগী সদস্যরা হলেন- ঢাকা মেডিকেল কলেজের ইন্টার্ন চিকিৎসক মানসি সাহা তুলি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সিলভী রহমান ও মুনতাহা রুম্মান অর্থি।

mowlavibazar

ভ্রমণকালে প্রত্যেকটি জেলায় অন্তত একটি বিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করছেন তারা। তারই অংশ হিসেবে বুধবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে উদয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের সড়ক নিরাপত্তা, বাল্য বিবাহ, মুক্তিযুদ্ধ, পর্যটন সম্ভাবনা, খাদ্য পুষ্টিসহ বিভিন্ন রকম সামাজিক প্রতিবন্ধকতা, বয়ঃসন্ধিকালীন নানা সমস্যা, নারী স্বাস্থ্য সচেতনতা, বিপদে নারী শিক্ষার্থীদের আত্মরক্ষার জন্য করণীয় বিষয়ে ধারণা দেন তারা।

ভ্রমণের পাশাপাশি নারীর সুষ্ঠু ক্ষমতায়নের লক্ষ্যে ‘ট্রাভেলেটস অব বাংলাদেশ ভ্রমণকন্যা’ নামে একটি ভ্রমণভিত্তিক সংগঠন এ কর্মসূচিতে পৃষ্ঠপোষকতা করছে।

mowlavibazar

ভ্রমণ দলের সদস্য সাকিয়া হক বলেন, দ্রুতই আমাদের পুরো দেশ ভ্রমণ শেষ হবে। ভ্রমণকালে প্রত্যেকটি জেলায় অন্তত একটি বিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের সঙ্গে আমরা মতবিনিময় করছি। দেশের সার্বিক উন্নয়নে সুস্থ-সচেতন, উদারমনা নারী সমাজের কোনো বিকল্প নেই। সঠিক শিক্ষা আর ভ্রমণই পারে নারীর দৃষ্টিভঙ্গি প্রসারিত করে তাকে মানবসম্পদে পরিণত করতে।

রিপন দে/আরএআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :