গলাকাটা দাম : ‘চিটাগং শপিং কমপ্লেক্সে’ও কম যায় না...

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম
প্রকাশিত: ১২:২৫ এএম, ২৬ মে ২০১৯

>>ক্রেতার বেশে অভিযানে জেলা প্রশাসনের বাজার তদারকি দল
>> দোকান মালিক সমিতির সভাপতিকে লাখ টাকা জরিমানা
>> ক্রয়মূল্যের চেয়ে চারগুণ বেশি দামে পোশাক বিক্রি
>> দাম লেখা নেই পোশাকের গায়ে

চট্টগ্রাম নগরের বিত্তশালীদের মার্কেট হিসেবে পরিচিত মিমি সুপার মার্কেটে ঈদ বাজারে তিনগুণ দাম রাখার দায়ে লাখ টাকা জরিমানা করা হয়েছিল শুক্রবার। কিন্তু শনিবার জেলা প্রশাসনের আরেক অভিযানে জানা গেল মধ্যবিত্তের মার্কেট হিসেবে পরিচিত চিটাগং শপিং কমপ্লেক্সেও এ ক্ষেত্রে কম যায় না। বরং এক কাঠি বেশি!

chittagongচট্টগ্রামের এ মার্কেটে ক্রেতার বেশে অভিযান চালিয়ে অন্তত ১৫টি দোকানে ক্রয়মূল্যের চেয়ে কমপক্ষে তিন থেকে চারগুণ বেশি দামে পোশাক বিক্রির প্রমাণ পেয়েছে জেলা প্রশাসনের বাজার তদারকি দল। দোকানগুলোতে যেমন মূল্যতালিকা ছিল না, তেমনি পোশাকের গায়েও দাম লেখা পাননি তারা। তাই ক্রেতাদের জিম্মি করে বাড়তি দাম নেয়ার অভিযোগে শপিংমলের দোকান মালিক সমিতির সভাপতিকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (২৫ মে) দুপুরে নগরীর ষোলশহর দুই নম্বর গেট এলাকায় ‘চিটাগং শপিং কমপ্লেক্সে’ পরিচালিত এ অভিযানে নেতৃত্ব দেন চট্টগ্রাম জেলা প্রশাসনের কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আলী হাসান।

chittagongসহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম জাগো নিউজকে বলেন, চিটাগং শপিং কমপ্লেক্সে সব ক্যাটাগড়ির ক্রেতাই আসেন, কারণ এখানে দামটা অনেক রিজনেবল মনে করা হয়। কিন্তু আজ অভিযান শুরুর আগে আমাদের বাজার মনিটরিং টিমের সদস্যরা ক্রেতার বেশে বিভিন্ন দোকানে গিয়ে দেখতে পান, ক্ষেত্র বিশেষে তিন থেকে চারগুণ দামে জামা-কাপড় বিক্রি হচ্ছে। এরপর আমরা ২০টি দোকানে অভিযান চালাই। এর মধ্যে ১৫টিতে অনিয়ম ও কারসাজির প্রমাণ পাওয়া গেছে।

অধিক দামে কাপড় বিক্রি করা দোকানগুলো হলো- ইয়ং লেডি, নাদিয়া, সমাগম, শাহনাজ স্টোর, লেটেস্ট ফ্যাশন, কিডস কর্নার, ফেমাস বুটিক, বাসন্তী, প্রিটি লুকস, চিটাগাং বুটিকস, আলম ফেব্রিক্স, চাঁদোয়া, লাজুক ফেব্রিক্স, ফিরোজা শাড়ি এম্পোরিয়াম এবং রায়হান’স ফ্যাশন।

সহকারী কমিশনার জানান, এসব দোকানে কাপড়জাতীয় অধিকাংশ পণ্যই আমদানি মূল্যের চাইতে অধিক মূল্যে বিক্রি হচ্ছে। ১৫টি দোকানের একটিতেও পোশাকের গায়ে মূল্য লেখা নেই। দোকানে মূল্যতালিকাও নেই। দোকান মালিকরা কোড আকারে পণ্যের গায়ে ও রেজিস্টারে যে মূল্য লিখে রেখেছেন সেটা অযৌক্তিক ও মাত্রাতিরিক্ত।

chittagongএসব অনিয়মের দায়ে চিটাগাং শপিং কমপ্লেক্সর দোকান মালিক সমিতি সভাপতি সহিদুল আলমকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এ ছাড়া ২৪ ঘণ্টার মধ্যে সব দোকানে মূল্যতালিকা টাঙানো এবং পোশাকের গায়ে দাম লেখার নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, গতকাল শুক্রবার (২৪ মে) নগরীর প্রবর্তক মোড়ে মিমি সুপার মার্কেটে অভিযান চালান জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। সেখানেও বিভিন্ন অনিয়মের অভিযোগে মার্কেট কমিটিকে এক লাখ টাকা জরিমানা করা হয়।

আবু আজাদ/জেডএ

আপনার মতামত লিখুন :