৯৪ বছর বয়সে বয়স্ক ভাতা পেলেন বিরো বিবি

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নওগাঁ
প্রকাশিত: ০৩:১৬ পিএম, ২৭ জুন ২০১৯

নওগাঁর রানীনগর উপজেলার একডালা ইউনিয়নের সবচেয়ে বয়স্ক নারী বিরো বিবি। বয়সের ভারে ন্যুব্জ হয়ে পড়েছেন। একা চলাফেরা করতে পারেন না। তাই বিছানায় শুয়ে বসেই সময় কাটান। ৯৪ বছর বয়স হলেও তিনি সরকারি সুযোগ সুবিধা থেকে বঞ্চিত ছিলেন। অবশেষে উপজেলা সমাজসেবা অফিস থেকে একটি বয়স্ক ভাতার কার্ড পেয়েছেন বিরো বিবি। জীবনের শেষ সময় এসে বয়স্ক ভাতার কার্ড পেয়ে খুশি তিনি।

জানা গেছে, উপজেলার একডালা ইউনিয়নের দুধকুন্ডি দক্ষিণপাড়া গ্রামে মৃত আব্বাস আলী প্রামানিকের স্ত্রী বিরো বিবি। প্রায় চার দশক আগে স্বামী মারা গেছেন। সংসার জীবনে চার ছেলে ও দুই মেয়ে। তবে অভাবের সংসারে সন্তানরাও মায়ের ভরণপোষণ ঠিকমতো দিতে পারতেন না। ফলে কষ্ট করে চলতে হতো বিরো বিবিকে। বিধবা এবং বয়স্ক হওয়ায় তিনি একটি কার্ডের জন্য স্থানীয় ইউনিয়ন চেয়ারম্যান-মেম্বারদের কাছে অনেক ধরণা দিয়েছেন। কিন্তু কোনো লাভ হয়নি। সরকারি সুযোগ সুবিধা পাওয়ার আশা তিনি ছেড়েই দিয়েছিলেন।

Naogaon-Biro-Bibi-(2)

কিন্তু বিষয়টি নজরে আসে উপজেলা সমাজসেবা অফিসের। অফিস থেকে কর্মকর্তারা সরেজমিনে এলাকায় গিয়ে তদন্ত করে শূন্য কার্ডের (কার্ডধারী যারা মারা গেছেন) ভিত্তিতে বিরো বিবির নাম তালিকাভুক্ত করেন।

রানীনগর উপজেলা সমাজসেবা অফিসের একডালা ইউনিয়নের দায়িত্বরত কর্মী হেলাল উদ্দিন বলেন, বিরো বিবি এ ইউনিয়নের সবচেয়ে বয়স্ক ব্যক্তি। তবে কী কারণে তিনি বয়স্ক ভাতার কার্ড পাননি তা আমাদের জানা ছিল না। বিষয়টি জানার পর বয়স্ক ভাতার কার্ড করে দেয়া হয়েছে। সেইসঙ্গে ৬ মাসের নগদ তিন হাজার টাকা প্রদান করা হয়েছে। তিনি (বিরো বিবি) মারা যাওয়ার পর দাফনের জন্য ৩ মাস ভাতার টাকা পাবেন। তার ছেলে আহাদ আলীকে নমিনি করা হয়েছে।

আব্বাস আলী/এফএ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :