খুলেছে আখাউড়া বন্দর, রফতানি বন্ধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ব্রাহ্মণবাড়িয়া
প্রকাশিত: ০৮:৪৮ পিএম, ১৭ আগস্ট ২০১৯

পবিত্র ঈদুল আজহা ও জাতীয় শোক দিবস উপলক্ষে টানা ছয়দিনের ছুটি কাটিয়ে শনিবার থেকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে ভারতে পণ্য রফতানির কথা ছিল। তবে ইলেক্ট্রনিক ডাটা ইন্টারচেঞ্জ (ইডিআই) পদ্ধতিতে কাগজপত্র দাখিল সংক্রান্ত জটিলতার কারণে কোনো পণ্যবোঝাই ট্রাক ভারতে প্রবেশ করতে পারেনি। এর ফলে বন্দরে বিভিন্ন পণ্যবোঝাই ট্রাক আটকা পড়েছে।

আখাউড়া স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মোবারক হোসেন জাগো নিউজকে বলেন, ভারতে ইলেক্ট্রনিক ডাকা ইন্টারচেঞ্জ (ইডিআই) পদ্ধতি চালু করা হয়েছে। এই পদ্ধতিতে অনলাইনে কাগজপত্র দাখিল করতে হয়। কিন্তু ভারতীয় ব্যবসায়ীরা নিজেরোই সঠিকভাবে এই পদ্ধতি ব্যবহার করতে পারছেন না। এর ফলে তারা পণ্য নিতে পারছেন না। এতে করে মাছ, সয়াবিন তেল ও সিমেন্টসহ অন্যান্য পণ্য বোঝাই ট্রাক বন্দরে আটকা পড়ে আছে। কবে নাগাদ ওই পণ্য যাবে সে বিষয়টিও তারা নিশ্চিত নন। এর ফলে আমাদের লোকসানের মুখে পড়তে হবে।

আখাউড়া স্থলবন্দর শুল্ক স্টেশনের কর্মকর্তা রাজীব রায় জানান, প্রায় এক মাস ধরেই ভারতীয় কর্তৃপক্ষ অনলাইনে পদ্ধতিতে কাগজপত্র দাখিলের চেষ্টা করে আসছে। যখনই করতে যায় তখনই জটিলতা দেখা দেয়। শনিবার এ নিয়ে কাজ করতে গিয়েও তারা পারেন নি। এর ফলে কোনো পণ্য ভারতে রফতানি করা যায়নি।

আজিজুল সঞ্চয়/আরএআর/এমকেএইচ