জন্মদিনে ‘মন খারাপ’ পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ২৩ আগস্ট ২০১৯

আজ শুক্রবার পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের জন্মদিন। জন্মদিনে নিজের শহর সিলেট সফরে এসেছেন তিনি। তবে এবারের জন্মদিন তার জন্য আনন্দের নয়, বেদনার বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী। শুক্রবার সন্ধ্যায় সিলেট সফরে আসার পর ওসমানী বিমানবন্দরে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানান উপস্থিত সাংবাদিকরা।

শুভেচ্ছায় আপ্লুত ড. এ কে আব্দুল মোমেন বলেন, জন্মদিনে সবাই খুশি হয়। কিন্তু আমি কাল খুব কষ্ট পেয়েছি। সব ব্যবস্থা করেও রোহিঙ্গাদের প্রত্যাবাসনে রাজি করাতে পারিনি। এজন্য কিছুটা মন খারাপ।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, তবে আমি সব সময় আশাবাদী। আমি মনে করি রোহিঙ্গাদের ফেরত পাঠাতে পারবো। এজন্য সময় লাগবে। তাদের ফিরে যেতেই হবে। তাদের আর বসিয়ে বসিয়ে আমরা খাওয়াতে পারবো না।

প্রসঙ্গত, গতকাল বৃহস্পতিবার টেকনাফে থাকা রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানো শুরু হওয়ার কথা ছিল। সে অনুযায়ী প্রস্তুতিও নেয়া হয়। তবে সাক্ষাৎকারে রোহিঙ্গারা বলেছেন- তারা দেশে ফেরত যাবেন না।

ওইদিন দুপুরে টেকনাফের শালবাগান ক্যাম্পে এক প্রেস ব্রিফিংয়ে কক্সবাজারের ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, ২২ আগস্ট রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত পাঠানো শুরু হওয়ার কথা ছিল। এজন্য ৩ হাজার ৪৫০ জনের সাক্ষাৎকার নেয়া হবে। এর মধ্যে ২৯০ জনের সাক্ষাৎকার নেয়া হয়েছে। তারা প্রত্যেকেই বলেছেন, মিয়ানমারে ফেরত যাবেন না।

ছামির মাহমুদ/আরএআর/পিআর