নিষেধাজ্ঞা ভেঙে ইলিশ ধরায় পাঁচ জেলায় আটক ১৬৮

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:২২ পিএম, ১৫ অক্টোবর ২০১৯

দেশের বিভিন্ন জেলায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে নদীতে ইলিশ শিকার করছে কতিপয় অসাধু জেলে। এর বিরুদ্ধে অভিযান চালিয়ে গত ২৪ ঘণ্টায় মৎস্য অধিদফতর, পুলিশ, নৌ-পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত পাঁচ জেলায় মোট ১৬৮ জনকে আটক করেছে। জব্দ করা হয়েছে সাড়ে চার লাখ মিটারের বেশি জাল ও ১ হাজার কেজি ইলিশসহ চারটি নৌকা।

শরীয়তপুরে ৫৪৫ কেজি ইলিশ জব্দ
শরীয়তপুরের নড়িয়া, জাজিরা ও ভেদরগঞ্জ উপজেলায় পদ্মা নদীতে সোমবার দিবাগত রাত আড়াইটা থেকে মঙ্গলবার সকাল সাড়ে ১০টা পর্যন্ত মৎস্য অধিদফতর, পুলিশ, নৌ-পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত অভিযান চালিয়ে মোট ১১৫ জনকে গ্রেফতার এবং দুই লাখ মিটার কারেণ্ট জাল ও ৫৪৫ কেজি ইলিশ মাছ জব্দ করেছে। পরে তাদের ভ্রাম্যমাণ আদারতের মাধ্যমে ১ বছর করে কারাদণ্ড দেয়া হয়।

Hilsa

জব্দকৃত ইলিশ মাছ স্থানীয় এতিমখানা ও মাদরাসায় বিতরণ এবং অবৈধ কারেন্ট জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করেন ভ্রম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিষ্ট্রেট।

জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ বৈরাগী জানান, ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর এই ২২ দিন পদ্মা ও মেঘনা নদীতে মাছ ধরা, ইলিশ মাছ মজুদ করা, বিক্রি করা, জাল ফেলা সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। তবুও কিছু অসাধু জেলে নদীতে জাল ফেলে মাছ ধরছে। তাদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।

Hilsa

বরিশালে ১০০ কেজি ইলিশসহ আটক ৮
বরিশালের বিভিন্ন নদীতে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ ধরার অভিযোগে ৮ জনকে আটক করা হয়েছে। নৌপুলিশ ও মৎস্য অধিদফতর যৌথ অভিযান চালিয়ে তাদের আটক ও জব্দ করে দেড় লাখ মিটার জালসহ ১০০ কেজি ইলিশ। পরে আটককৃতদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১ মাস করে কারাদণ্ড দেয়া হয়।

Hilsa

মাদারীপুরে ১৬ জেলেকে আটক
মাদারীপুরের শিবচরে পদ্মা নদীতে মা ইলিশ নিধনের অপরাধে গত ২৪ ঘণ্টায় ১৬ জেলেকে আটক করে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২০ হাজার মিটার অবৈধ জাল ও ও প্রায় ৫ মণ ইলিশ মাছ জব্দ করা হয়। পরে জব্দকৃত জাল পুড়িয়ে দেয়া হয়। মাছগুলো উপজেলার বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়।

Hilsa

রাজবাড়ীতে ২৯ জেলেকে কারাদণ্ড
রাজবাড়ীতে পদ্মা নদীতে ইলিশ ধরার দায়ে ২৯ জেলেকে আটক এবং ১১০ কেজি মাছ, ৯৭ হাজার মিটার জাল ও চারটি নৌকা জব্দ করা হয়। পরে আটক জেলেদের বিভিন্ন মেয়াদে করাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়া জব্দকৃত মাছ জেলার বিভিন্ন এতিমখানা ও দুস্থদের মাঝে বিতরণ এবং জাল পুড়িয়ে ধ্বংস করা হয়।

নড়াইলে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ
সোমবার রাত থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত নড়াইলের নবগঙ্গা ও মধুমতি নদীর বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে অন্তত ১০ হাজার মিটার নিষিদ্ধ কারেন্ট জাল ও প্রায় ১ মণ জাটকা উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার সকালে নড়াইল সদর থানা গ্রাউন্ডে জেলা প্রশাসক, পুলিশ সুপার ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে উদ্ধার জাল পুড়িয়ে ফেলা হয়। এছাড়া জব্দকৃত জাটকা ইলিশ কয়েকটি এতিমখানায় দেয়া হয়।

পুলিশ জানায়, নবগঙ্গা নদীর বারইপাড়া, বড়দিয়া, মহাজন এবং মধুমতি নদীর বিভিন্ন এলাকায় রাতভর অভিযান চালিয়ে ইলিশ ধরার জন্য নদীতে পেতে রাখা বিপুল পরিমাণ কারেন্ট জাল উদ্ধার করা হয়। এসময় জেলেরা জাল ফেলে নদীর পাড়ে আত্মগোপন করায় কাউকে আটক করা যায়নি।

মো. ছগির হোসেন/সাইফ আমীন/এ কে এম নাসিরুল হক/রুবেলুর রহমান/হাফিজুল নিলু/এমএমজেড/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]