ভোলায় জেলেদের বিক্ষোভ সমাবেশ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ভোলা
প্রকাশিত: ০৫:০২ পিএম, ২৩ নভেম্বর ২০১৯

ভোলা সদরের ইলিশা ইউনিয়নের জংশন বাজারের সোনাডগী এলাকায় বেড়িবাঁধ নির্মাণের কারণে ঝড় জলোচ্ছ্বাসের সময় জেলেরা নৌকা ও ট্রলার নিরাপদ আশ্রয়ে রাখতে পারছেন না। এতে ভোগান্তিতে পড়েছেন প্রায় ৫ হাজার জেলে। তাই জেলেদের সম্পদ ও জীবন রক্ষার জন্য ২টি শাখা খালের দাবিতে বিক্ষোভ সমাবেশ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দুপুরে ভোলার ইলিশা ইউনিয়নের ভুক্তভোগী জেলে, মাছ ব্যবসায়ী ও কৃষকদের আয়োজনে জংশন বাজারের সোনাডগী বেড়িবাঁধ এলাকায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসময় বক্তব্য রাখেন, স্থানীয় ইউপি সদস্য কামাল হোসেন, স্থানীয় আনোয়ার হোসেন, মঞ্জু মাঝি, মৎস্য ব্যবসায়ী মিজান হাংসহ প্রমুখ।

Bhola-(1)

বক্তারা বলেন, ইলিশা ইউনিয়নের জংশন বাজারের সোনাডগী এলাকার খালটি দু’মুখো। ওই সাড়ে ৩ কিলোমিটার এলাকার মধ্যে আর কোনো খাল নেই। কিন্তু বেড়িবাঁধ ও ব্লাক বাঁধের কারণে খালটি ভড়াট হয়ে যাচ্ছে। এ খালটি ভড়াট হয়ে গেলে স্থানীয় মৎস্যজীবী ও কৃষকরা বিপাকে পড়বে। তাই পরিকল্পিতভাবে স্লুইজ গেট নির্মাণ করে খালটি রক্ষার জন্য দাবি করেছেন তারা।

উল্লেখ্য, সম্প্রতি ওই এলাকায় ভাংতির খাল, পন্ডিতের খাল ও পাটওয়ারীর খাল ব্লাক বাঁধের কারণে ভড়াট হয়ে যাওয়ায় জেলেরা তাদের নৌকা ও ট্রলার নদীতে রাখতে হয়।

জুয়েল সাহা বিকাশ/এমএএস/এমকেএইচ