নড়াইলে ১২ দিনব্যাপী সুলতান মেলা শুরু আজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নড়াইল
প্রকাশিত: ০৫:০২ এএম, ১৬ জানুয়ারি ২০২০

নড়াইলে আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে ১২ দিনব্যাপী সুলতান মেলা। বিকেল ৩টায় সুলতান মঞ্চে মেলার উদ্বোধন করবেন খুলনা বিভাগীয় কমিশনার ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

বুধবার (১৫ জানুয়ারি) এ উপলক্ষে জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে মেলা সম্পর্কে বিভিন্ন তথ্য প্রদান করেন অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মাহবুবুর রশীদ এবং অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইয়ারুল ইসলাম।

সংবাদ সম্মেলনে নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীমুল ইসলাম টুলু, সুলতান ফাউন্ডেশনের আজীবন সদস্য ও সাংবাদিক মলয় কান্তি নন্দী, সুলতান মাহমুদসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে ১২ দিনব্যাপী মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে থাকছে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্রপ্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড় প্রতিযোগিতা, সাইকেল রেসসহ গ্রাম্য খেলাধুলা এবং স্থানীয় ও জাতীয় পর্যায়ের শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এছাড়া এস এম সুলতানের জীবন ও কর্মের ওপর প্রতিদিন সেমিনার অনুষ্ঠিত হবে। এবারের মেলায় স্থানীয় ৩৪টি সাংস্কৃতিক সংগঠন সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে।

নড়াইল জেলা প্রশাসক (সার্বিক) মো. ইয়ারুল ইসলাম এ প্রতিনিধিকে জানান, মেলার সমাপনী দিনে দেশের প্রখ্যাত একজন চিত্রশিল্পীকে সুলতান স্বর্ণপদক প্রদান করা হবে। এবার কে এ পদক পাচ্ছেন তা ঢাকা থেকে এখনও নির্ধারিত হয়নি। মেলার সমাপনী দিন ২৭ জানুয়ারি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দেশবরেণ্য একজন চিত্রশিল্পীকে সুলতান পদক প্রদান করবেন।

উল্লেখ্য, বরেণ্য শিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট নড়াইলের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

হাফিজুল নিলু/বিএ