কোচিং-বাণিজ্য করে শিক্ষকতা পেশাকে কলঙ্কিত করবেন না

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নরসিংদী
প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ২৭ জানুয়ারি ২০২০
নরসিংদী আইডিয়াল হাইস্কুলের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ডিসি ফারহানা কাউনাইন

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের উদ্দেশ্যে নরসিংদীর জেলা প্রশাসক (ডিসি) সৈয়দা ফারহানা কাউনাইন বলেছেন, বিদ্যালয়ে পাঠদান বাদ দিয়ে, ক্লাস ফাঁকি দিয়ে কোচিং-বাণিজ্য করলে সাময়িক শিক্ষার্থীরা উপকৃত হলেও মনে রাখতে হবে; আপনি নিজেকে ঠকাচ্ছেন, শিক্ষার্থীদের ঠকাচ্ছেন এবং অভিভাবকদের হয়রানি করছেন।

তিনি বলেন, এজন্য আপনাকে রাষ্ট্রের কাছে, শিক্ষার্থীদের কাছে এবং আপনার নিজের বিবেকের কাছে জবাব দিতে হবে। এর ফলে শিক্ষার্থীরা কিছু সুবিধা পেলেও একসময় আপনাকে ঘৃণা করবে। শিক্ষক নামের মহান পেশাকে কোচিংয়ের মাধ্যমে কলঙ্কিত করবেন না। এখনও অনেক শিক্ষার্থী কোচিংয়ের বিপক্ষে। কাজেই কোচিং-বাণিজ্য বন্ধ করুন।

সোমবার (২৭ জানুয়ারি) দুপুরে নরসিংদী আইডিয়াল হাইস্কুলের ২০২০ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায় উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

ডিসি ফারহানা কাউনাইন বলেন, শ্রেণিকক্ষে মনোযোগ না দিয়ে কোচিং-বাণিজ্যের দিকে যেসব শিক্ষক চেয়ে থাকেন তাদের ঘৃণা করে শিক্ষার্থীরা। তাই কোচিং-বাণিজ্য বন্ধ করে শিক্ষক নামের মহান পেশাকে সম্মানিত করুন।

স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মনজিল এ মিল্লাতের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) চৌধুরী আশরাফুল করিম ও শিক্ষা শাখার নির্বাহী ম্যাজিস্ট্রেট সাখাওয়াত জামিল প্রমুখ।

সঞ্জতি সাহা/এএম/জেআইএম