বিনামূল্যে স্বাস্থ্যসেবা পেল সখীপুরের ২ হাজারের বেশি মানুষ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:০৬ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২০

প্রায় দুই হাজার পাঁচ শত সুবিধাবঞ্চিত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরামর্শ প্রদান, পরীক্ষা-নিরীক্ষা ও ওষুধ সরবরাহ করেছে স্বেচ্ছাসেবী স্বাস্থ্যসেবা প্রদানকারী সংস্থা কিডনি এওয়ারনেস মনিটরিং অ্যান্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)। বিগত ১৫ বছরের ধারাবাহিকতায় এ বছরও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে (২১ ফেব্রুয়ারি) এ আয়োজন করে ক্যাম্পস। টাঙ্গাইল জেলার সখীপুর থানার হাতিবান্ধা গ্রামের তালিমঘর প্রাঙ্গণে ‘ফ্রি মেডিকেল ও চক্ষু ক্যাম্প’ এর মাধ্যমে অসহায় রোগীদের স্বাস্থ্যসেবা প্রদান করেছে।

ফ্রি মেডিকেল ক্যাম্পে, টাঙ্গাইল ও এর পার্শ্ববর্তী অঞ্চলের দরিদ্র গ্রামবাসীদের মধ্যে প্রায় ২৫০০ জন রোগীর নিবন্ধন ও প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষার পর তাদের রোগ নির্ণয়ের জন্য রক্ত, প্রস্রাব, ইসিজি, আল্ট্রাসনোগ্রাফিসহ প্রয়োজনীয় পরীক্ষা করা হয় ১০ দিন আগে থেকে এবং ২১ ফেব্রুয়ারির দিন রাজধানীর বিভিন্ন হাসপাতাল থেকে আসা বিশেষজ্ঞসহ প্রায় অর্ধশতাধিক চিকিৎসক দিনব্যাপী রোগীদের চিকিৎসা ব্যবস্থাপত্র প্রদান করেন। এরপর তাদের বিনামূল্যে প্রয়োজনীয় ওষুধ প্রদান করা হয়।

এছাড়াও ৩০০ এর অধিক চক্ষু রোগীদের চোখের ছানি অপারেশন ও লেন্স প্রতিস্থাপনের জন্য প্রাথমিকভাবে নির্বাচন করা হয়।

Medical-2

দেশের শীর্ষস্থানীয় কিডনি বিশেষজ্ঞ ও ক্যাম্পস-এর প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. এম এ সামাদের প্রত্যক্ষ তত্ত্বাবধানে অনুষ্ঠিত দিনব্যাপী বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে, ‘রোগ প্রতিরোধে সুস্থ জীবন ধারা’ শীর্ষক একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল-০৮ আসনের সংসদ সদস্য অ্যাড. জোয়াহেরুল ইসলাম (ভিপি জোয়াহের)। টাঙ্গাইল এর জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং ক্যাম্পস এর প্রতিষ্ঠাতা ও সভাপতি অধ্যাপক ডা. এম এ সামাদ আলোচনা অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

‘ফ্রি মেডিকেল ও চক্ষু ক্যাম্প’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন টাঙ্গাইলের পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়।

এসএইচএস/পিআর