ঢাকার বাইরে প্রথম ই-পাসপোর্ট চালু হচ্ছে গাজীপুরে

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি গাজীপুর
প্রকাশিত: ০৯:১২ পিএম, ০৩ মার্চ ২০২০

ইলেক্ট্রনিক পাসপোর্ট বা ই-পাসপোর্টের কার্যক্রম ঢাকার বাইরে প্রথম গাজীপুরে চালু হতে যাচ্ছে। বৃহস্পতিবার থেকে ই-পাসপোর্ট সংক্রান্ত আবেদন গ্রহণ করা হবে। ইতোমধ্যে ই-পাসপোর্টের জন্য সেন্ট্রাল সার্ভারের সংযোগসহ যাবতীয় কাজ সম্পন্ন করা হয়েছে। গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক মো. সালেহ উদ্দিন মঙ্গলবার এ তথ্য জানান।

তিনি বলেন, ঢাকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের উপ-পরিচালক লে. কর্নেল মো. ফেরদৌস মঙ্গলবার সকালে গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসে ই-পাসপোর্টের জন্য আনা সব ধরনের সরঞ্জাম স্থাপন কাজ ও প্রস্তুতির কাজ পরিদর্শন করেন। সোমবার ই-পাসপোর্টের জন্য সেন্ট্রাল সার্ভারের সঙ্গে সংযুক্ত করাসহ আনুষাঙ্গিক কাজ করতে দেখা গেছে গাজীপুর আঞ্চলিক পাসপোর্ট অফিসকে।

মো. সালেহ উদ্দিন আরও বলেন, ঢাকার পরেই ই-পাসপোর্টের জন্য আবেদন করতে পারবেন গাজীপুরবাসী। আশা করছি বৃহস্পতিবার থেকে গাজীপুরে আবেদন নেয়ার কাজ শুরু হবে। প্রথমে স্বল্প পরিসরে কাজ শুরু হবে। ধীরে ধীরে ই-পাসপোর্টের আবেদন সংখ্যা বাড়বে বলে আশা করছি।

ই-পাসপোর্ট হবে ৪৮ ও ৬৪ পাতার। আর মেয়াদ হবে পাঁচ ও ১০ বছর। ৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদি সাধারণ পাসপোর্টের জন্য ফি লাগবে ৩ হাজার ৫০০ টাকা। আর সাতদিনের মধ্যে (জরুরি) পেতে হলে ৫ হাজার ৫০০ টাকা ও দু’দিনে (অতি জরুরি) পাওয়ার জন্য লাগবে ৭ হাজার ৫০০ টাকা। একই সংখ্যক পৃষ্ঠার ১০ বছর মেয়াদি সাধারণ ই-পাসপোর্টের জন্য ৫ হাজার, জরুরি ৭ হাজার ও অতি জরুরির জন্য ৯ হাজার টাকা হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

আমিনুল ইসলাম/এমএএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]