ঘূর্ণিঝড় আম্ফান ঠেকিয়ে সুন্দরবনের ১২ হাজার গাছ ক্ষতিগ্রস্ত

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সাতক্ষীরা
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ২৭ মে ২০২০

ঘূর্ণিঝড় আম্ফানে গত বছরের বুলবুলের চেয়ে তিনগুণ বেশি ক্ষতি হয়েছে বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন সুন্দরবনের। তবে সুন্দরবনের সাতক্ষীরা অংশে বুলবুলের ক্ষয়ক্ষতির চেয়ে অনেক কম হয়েছে আম্ফানে। সুন্দরবনের গাছপালার ক্ষতি কম হলেও অবকাঠামোগত ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। সুন্দরবন পশ্চিম বন বিভাগের খুলনা ও সাতক্ষীরা অঞ্চলের চিত্র এটি।

সুন্দরবন পশ্চিম বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মো. বশিরুল আল মামুন বলেন, পশ্চিম সুন্দরবন খুলনা ও সাতক্ষীরা অঞ্চলে সুন্দরবনের ক্ষতি ঘূর্ণিঝড় বুলবুল থেকে অনেক কম হয়েছে আম্ফানে। ঘূর্ণিঝড় বুলবুলে সুন্দরবনে বড় বড় গাছ পড়েছিল তবে এবার আম্ফান বড় গাছ পড়েনি।

তিনি বলেন, সবমিলে ১২ হাজার ৩৩২ গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে গরান ১০ হাজার। বিভিন্ন প্রজাতির ছোট গাছ দুই হাজার ৩৩২। টাকার হিসাবে এ ক্ষতির পরিমাণ ১০ লাখ ১০ হাজার টাকা।

বশিরুল আল মামুন আরও বলেন, গাছের ক্ষতি কম হলেও সুন্দরবনে অবকাঠামোগত ক্ষয়ক্ষতি বেশি হয়েছে। যেমন বিভিন্ন স্থাপনা নষ্ট হয়ে গেছে। ঘূর্ণিঝড় বুলবুলে অবকাঠামোগত ক্ষতি কম হয়েছিল।

আকরামুল ইসলাম/এএম/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]