উত্তরবঙ্গের শিল্প জোন হবে সিরাজগঞ্জ, গড়ে উঠবে ৮২৯টি কারখানা

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি সিরাজগঞ্জ
প্রকাশিত: ০৮:০৭ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২০

বিসিক চেয়ারম্যান মো. মোস্তাক হাসান বলেছেন, ভারি শিল্পের বিকাশ ও অসংখ্য বেকারের কর্মের সুযোগ সৃষ্টির মাধ্যমে বিনিয়োগ উপযোগী উত্তরবঙ্গের অন্যতম শিল্প জোন হবে সিরাজগঞ্জ। দেশের অন্যান্য স্থানের চেয়ে এ এলাকা শিল্প স্থাপনের জন্য যেমন উপযোগী, তেমনি যমুনার পাশে মনোরম পরিবেশ।

তিনি বলেন, পাশাপাশি এখানে উৎপাদিত পণ্য সামগ্রী পরিবহনে সড়ক, রেল ও নৌপথের যোগাযোগ ব্যবস্থা রয়েছে। তাই এখানে নির্মাণাধীন বিসিক শিল্প পার্কে বিনিয়োগ করার জন্য দেশি-বিদেশি ব্যবসায়ীরা আমাদের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছেন। আশা করছি আগামী এক বছরের মধ্যে যাবতীয় কাজ শেষ হলে ৪০০ একরের জায়গায় ছোট বড় ৮২৯টি ছোট-বড় শিল্প কারখানা গড়ে উঠবে।

শুক্রবার দুপুরে সিরাজগঞ্জ সদর উপজেলার পাইকপাড়ায় বিসিক শিল্প পার্ক এলাকায় কাজের অগ্রগতী পরিদর্শনকালে উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, শিল্পায়নে দেশ সমৃদ্ধ না হলে দেশ এগিয়ে যাবে না। বর্তমান সরকার এ নীতি অবলম্বন করে সাড়া দেশে বিসিকের মাধ্যমে শিল্প পার্ক স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। এ ধারাবাহিকতায় সিরাজগঞ্জে শিল্পাঞ্চল প্রতিষ্ঠিত হচ্ছে। বর্তমানে এখানে ৮০ শতাংশের মতো মাটি ভরাটের কাজ শেষ হয়েছে। তবে ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের যথাযথ সময়ে কাজ শেষ করতে পারছে না। এজন্য তাদের অদক্ষতাকে আমি দায়ী করি। আগামীতে আর ঠিকাদারী প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ডক ইয়ার্ড তথা ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংকে কাজ দেয়া হবে না। এমন ধীর গতির কাজের জন্য আমরা কিছুটা পিছিয়ে পড়েছি। তারপরও আমরা নিরাপত্তা প্রাচীর নির্মাণ, বিদ্যুৎ, গ্যাস সংযোগ স্থাপনে কাজ যাতে এগিয়ে নিতে চেষ্টা চলছে।

এসময় সিরাজগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) চৌধুরী মোহাম্মদ গোলাম রাব্বি, ঠিকাদারী প্রতিষ্ঠান ওয়েস্টার্ন ইঞ্জিনিয়ারিংর প্রধান প্রকৌশলী লে. কর্নেল (অবঃ) জিয়াউল হাসানসহ বিসিকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইউসুফ দেওয়ান রাজু/এমএএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]