ভূমি দস্যুদের হাত থেকে বাবুডাইং রক্ষার দাবিতে মানববন্ধন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ
প্রকাশিত: ০৯:৫৮ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০২১

ভূমি দস্যুদের হাত থেকে বাবুডাইং রক্ষা এবং বন্যপ্রাণির অভয়াশ্রম হিসেবে ঘোষণার দাবিতে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার বাবুডাইংয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য নেচার চাঁপাইনবাবগঞ্জ শুক্রবার (৫ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় এই মানববন্ধন কর্মসূচির আয়োজন করে।

মানববন্ধনে বক্তারা বলেন, বাবুডাইং প্রাকৃতিকভাবে সৃষ্ট কিছু টিলাভূমির সংমিশ্রণ। চাঁপাইনবাবগঞ্জের ‘বাবুডাইং’ জেলার মধ্যে ভূ-প্রকৃতিগত কারণে সম্পূর্ণ ভিন্ন ধরনের এলাকা। এখানে রয়েছে ছোট-বড় বেশকিছু টিলা ও একটি খাড়ি (প্রাকৃতিক জলাধার)। এছাড়া পুকুরও রয়েছে। এলাকাটি জীববৈচিত্র্যের আঁধার। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয়, বাবুডাইংয়ের পূর্বদিকের ডাইংগুলোতে কয়েক বছর আগে গাছ থাকলেও বর্তমানে কোনো গাছ নেই। ক্রমশ ডাইং দখল হয়ে বাবুডাইং সংকুচিত হয়ে যাচ্ছে। এক শ্রেণির ভূমিদস্যু গাছ কেটে জমি দখল করে চাষাবাদ করছে। তারা পরিবেশের ভারসাম্য তথা জীববৈচিত্র্য ধ্বংস করছে। বাস্তুতন্ত্র ধ্বংস হওয়ার কারণে কমছে পাখি-প্রাণি ও উদ্ভিদ।

jagonews24

তারা আরও বলেন, এখানে দেশের বিভিন্ন স্থান থেকে পাখির ছবি তুলতে বার্ডাররা আসেন। বিভিন্ন প্রজাতির পাখি, প্রাণি ছাড়াও রয়েছে নানা জাতের উদ্ভিদ। তাই সময় এসেছে বাবুডাইং রক্ষার। আর সে কারণেই সরকারের কাছে দাবি জানায়, অবিলম্বে এই স্থানকে রক্ষা করা হোক এবং বন্যপ্রাণির অভয়াশ্রম হিসেবে ঘোষণা করা হোক।

মানববন্ধনে বক্তব্য দেন সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জের প্রধান সমন্বয়ক রবিউল হাসান, সমন্বয়ক ফয়সাল মাহমুদ, মোহাম্মদ আব্দুল্লাহ, সদস্য হাসান আল সাদী পলাশ প্রমুখ।

মোহা. আব্দুল্লাহ/এমএসএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]