নিজ সংস্কৃতিতেই মাতৃভাষা দিবস উদযাপন করল ওরাওঁ সম্প্রদায়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ঠাকুরগাঁও
প্রকাশিত: ১০:৩৭ এএম, ২৭ ফেব্রুয়ারি ২০২১

নিজ সংস্কৃতিতে নেচে গেয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করলো ঠাকুরগাঁওয়ের ওরাওঁ সম্প্রদায়।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিকেলে ঠাকুরগাঁও সাঁওতাল প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে ওরাওঁ নাচ ও গানের তালে আয়োজিত অনুষ্ঠানের মধ্যদিয়ে দিবসটি উদযাপন করেছে স্থানীয় ওড়াওঁ সম্প্রদায়।

অনুষ্ঠানে অতিথি হয়ে আসা সদর উপজেলা চেয়ারম্যান অরুনাংশু দত্ত টিটো বলেন, ওড়াওঁদের ভিন্নধর্মী গান ও নাচ বেশ ভালো লেগেছে। তাদের পরামর্শ দিয়েছি প্রতিটি সুযোগেই যাতে এরকম অনুষ্ঠানের আয়োজন করে। এরজন্যে সব রকম সহযোগিতা করব।

জেলা তথ্য বাতায়নের সূত্র মতে, ঠাকুরগাঁও জেলায় মোট ৪৩১ ওরাওঁ পরিবার বাস করে। যার মধ্যে ৩৪৫ পরিবারের বসবাস সদর উপজেলায়।

সদরের ওরাওঁ পল্লী ঘুরে দেখা যায়, এদের জীবনযাত্রা, শিক্ষা, কর্ম ও চলাফেরা আধুনিক সমাজের সঙ্গেই। তবে এই সম্প্রদায় তাদের নিজ সাংস্কৃতি ও ঐতিহ্যকে লালন করতে জানে। নিজেদের প্রতিটি উৎসব অনেক জমকালোভাবে পালন করে।

পাশাপাশি দেশের প্রতিটি দিবসেও অংশীদার হতে ভুলে না তারা। উদযাপন করে নিজেদের মতো করে। উভয় সংস্কৃতির প্রতি পূর্ণ সম্মান রেখে।

ঠাকুরগাঁওয়ের ক্ষুদ্র নৃগোষ্ঠী নিয়ে দীর্ঘদিন কাজ করা প্রবীণ সাংবাদিক আব্দুল লতিফ বলেন, ‘ওরাওঁ গোষ্ঠীর মানুষেরা সহজ-সরল প্রকৃতির। তবে আধুনিকতার ছোঁয়ায় তারাও সমাজের সঙ্গে মিশে গেছে। তাদের সন্তানেরাও এখন স্কুল কলেজে যায়। বিভিন্ন ব্যবসা ও চাকরিতেও সম্পৃক্ত হচ্ছে। তবুও তাদের নিজ সংস্কৃতি লালন করার এই নীতি মুগ্ধ করার মতো ব্যাপার’।

তানভীর হাসান তানু/এসএমএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]