অনুমোদনহীন ওষুধ তৈরির দায়ে এক ব্যক্তির কারাদণ্ড

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি নোয়াখালী
প্রকাশিত: ০৯:২০ এএম, ০১ মার্চ ২০২১
ফাইল ছবি

নোয়াখালীর চাটখিল বাজারে সরকারি অনুমোদনহীন ইউনানি ওষুধ তৈরি করায় নুর আলম (৫৫) নামের এক ব্যক্তিকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (২৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা থেকে রাত ১০টা পর্যন্ত চাটখিল উপজেলার নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ মোহাম্মদ মোসা ও ঔষধ প্রশাসন অধিদফতরের সহকারী পরিচালক মাকসুদুজ্জামানের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

দন্ডপ্রাপ্ত মো. নুর আলম উপজেলার পরকোট গ্রামের নুর নবীর ছেলে।

একই সময়ে লক্ষাধিক টাকার ভুয়া কোম্পানির নকল ওষুধ ধ্বংসসহ চারটি ফার্মেসিকে অর্থদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এরমধ্যে সোলেমান ফার্মেসিকে ১০ হাজার টাকা, বাংলাদেশ ফার্মেসিকে ১৫ হাজার টাকা, প্রভাতী মেডিকেল হলকে ২০ হাজার টাকা ও কিউর ফার্মাসিটিক্যালকে ৩০ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়।

চাটখিল উপজেলার নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আবু সালেহ মোহাম্মদ মোসা এ তথ্য নিশ্চিত করেন।

তিনি আরো জানান, চাটচিল বাজার সংলগ্ন এলাকায় নকল ইউনানি ওষুধ তৈরির কারখানার সন্ধান পাওয়ার পর সেখানে আদালত অভিযান পরিচালনা করেন।

অভিযানে দেখা যায়, ঔষধ প্রশাসন থেকে কোনো ধরনের অনুমোদন ছাড়া প্রতিষ্ঠানটি তাদের কারখানায় ইউনানি ওষুধ তৈরি করছে। সেখানে কোনো মাননিয়ন্ত্রণ ব্যবস্থাও ছিল না। অভিযান শেষে ঔষধ আইনে, ক্যামিস্ট, হেকিমবিহীন ও সরকারি অনুমোদন না নিয়ে নকল ইউনানি ওষুধ তৈরি করায় একজনকে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং চারটি ফার্মেসিকে বিভিন্ন অনিয়মের কারণে ৭৫ হাজার টাকা অর্থদণ্ড দেয়া হয়।

এসএমএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]