দাবদাহে অতিষ্ঠ মুন্সিগঞ্জবাসী, বৃষ্টির জন্য নামাজ আদায়

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সিগঞ্জ
প্রকাশিত: ০৬:৪৮ পিএম, ১১ এপ্রিল ২০২১

মুন্সিগঞ্জের গজারিয়া উপজেলায় গ্রীষ্মের দাবদাহ ও খরা থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য সালাতুল ইসতিস্কা নামাজ আদায় করেছেন এলাকাবাসী।

রোববার (১১ এপ্রিল) সকালে উপজেলার ইমামপুরা ইউনিয়নের বাগাইকান্দি গ্রামে মুসল্লিরা এ নামাজ আদায় করেন। নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য আল্লাহর রহমত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

মোনাজাত পরিচালনা করেন বাগাইকান্দি কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা সিদ্দিকুর রহমান।

নামাজে উপস্থিত মুসল্লি আরমান হোসেন বলেন, ‘যেকোনা প্রয়োজনে বিপদ-আপদে আল্লাহর কাছে প্রার্থনা করলে তিনি দোয়া কবুল করেন। এ বছর প্রচণ্ড দাবদাহে স্বাভাবিক জীবন অতিষ্ঠ। একই সঙ্গে ফসলের ক্ষতির সম্ভাবনা দেখা দিয়েছে। এই অবস্থায় মহানবির সুন্নত অনুযায়ী আল্লাহর কাছে এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে এই নামাজ আদায় করা হলো।’

jagonews24

উল্লেখ্য, সৌদি আরবে রহমতের বৃষ্টির জন্য প্রতি বছরই একাধিকবার সালাতুল ইসতিস্কা আদায় করা হয়। বিশেষ করে যখনই অনাবৃষ্টি তথা খরার প্রকোপ বেড়ে যায় তখনই সালাতুল ইসতিস্কা পড়া হয়। আর এমনটি করা প্রিয় নবির (সা.) অন্যতম সুন্নত।

একনিষ্ঠ তওবা করার মাধ্যমে আল্লাহর কাছে রহমতের বৃষ্টি কামনা করে অতিরিক্ত ১২ তাকবিরের মাধ্যমে দুই রাকাত নফল নামাজ আদায় করার মাধ্যমে আল্লাহর কাছে পানি প্রার্থনা করাই হলো সালাতুল ইসতেখারা। এ নামাজ কোনো আজান ও ইকামত ছাড়া জামাতের সঙ্গে পড়তে হয়।

আরাফাত রায়হান সাকিব/এসজে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]